Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01919751842, Dhaka:01919751845

সেচ সমস্যা সমাধানে ড্রিপ ইরিগেশন বিডি লিমিটেড টিম

আসসালামু আলাইকুম,
ড্রিপ ইরিগেশন টিম এর পক্ষ থেকে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। সেচ সমস্যা সমাধানে ড্রিপ বিডি লিমিটেড টিম আছে আপনাদের পাশে।


বাংলাদেশের শতকরা প্রায় ৮০ ভাগ মানুষ কৃষি কাজের সাথে জড়িত। এই কৃষি কাজের ক্ষেত্রে পানির ব্যাবহার কার্যকারি। বাংলাদেশে কিছু অঞ্চল আছে যেখানে উচুঢালু ভূমি, এরকম ভূমিতে পানি দেয়া নিয়ে নানান রকম সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের দেশের কৃষক ভাইদের। আবার যেসব অঞ্চলের মাটি লাল গ্রিস্মকালীন সময়ে অই সকল অঞ্চলের মাটি রৌদ্রের তাপে শুকিয়ে যায়, অন্যান্য অঞ্চলের মাটির থেকে বেশি পরিমান শক্ত হয়ে যায়, যার কারনে বার বার পানি ব্যাবহার করতে সমস্যায় পড়ে যেতে হয়। ফলন বৃদ্ধির জন্য নিয়মিত পানি ব্যাবহার এর কোন বিকল্প নেই। এমনকি উপরোক্ত সমস্যা বা মাঠে পানির ব্যাবহার করার জন্য যে সকল সমস্যার কারনে পরিমান মত পানি ব্যবহার না করায় অনেক ফলন নষ্ট হয়ে যাচ্ছে,গাছ নষ্ট হয়ে যাচ্ছে, যা কৃষকদের ভোগান্তির কারন হয়ে দাঁড়ায়।

YouTube player

আবার অনেক ভদ্রলোক আছেন যারা শখের জন্য বিভিন্ন ধরনের চারা গাছ রোপন করে থাকেন। কিন্তু দৈনন্দদিন কাযে ব্যাস্ত থাকার কারনে ঠিক ভাবে পানি দিতে পারছেনা শখের বাগানটিতে, যার ফলে চারা গাছ নষ্ট হয়ে যায়।

অনলাইন ড্রিপ ইরিগেশনঃ
প্রত্যেক্টি গাছের গোড়ায় পানি পৌঁছে দেয়ার জন্য রয়েছে অন লাইন ড্রিপ ইরিগেশন পদ্ধতি।

ইন লাইন ড্রিপ ইরিগেশনঃ
গাছের পুরো শারি ভিজিয়ে রাখার জন্য রয়েছে ইন লাইন ড্রিপ ইরিগশ্ন পদ্ধতি ।

ফগিং ইরিগেশনঃ
পানিতে বেশি প্রেসার ক্রিয়েট করে পানিকে কুয়াশায় রুপান্তারিত করে রুমের তাপমাত্রা কমানোর জন্য রয়েছে ফগিং ইরিগেশন পদ্ধতি।


স্প্রিংক্লার ইরিগেশনঃ

অল্প পানিকে প্রেস দিয়ে মাঠের পুরো অংশে পানি ছিটিয়ে দেয়ার জন্য আছে স্পিংক্লার পদ্ধতি ।



একবার অল্প খরচে ড্রিপইরিগাশন সিস্টেমটি সেটাপ করে নিলে কমে যাবে আর্থিক খরছ, সময় বেচে যাবে প্রায় ৮০% ও গাছে বেচে যাবে ১০০%।
**বড় পরিমাপের জমিতে সেচ দেয়ার জন্য শ্রমিক রাখা প্রয়োজন। দুই জন শ্রমিক রাখলে আজকের বাজারে বছরে তাদের জন্য আর্থিক ভাবে খরছ হয়ে যায় প্রায় চার লক্ষ টাকা। একবার ড্রিপ ইরিগেশন সিস্টেমটি সেটাপ করে নিলে অটোম্যাটিক ভাবে সেচ দেয়া সম্পন্ন হবে। বেচে যাবে শ্রমিক খরছ।
আমাদের সিস্টেমটির মাধ্যমে পরিমান মত পানি পৌছে যায় প্রত্যেক গাছের গোড়ায় যার ফলে পানি অপচয় কমে যাচ্ছে প্রায় ৭০%। অতএব পানির উৎসের জন্য যে বিদ্যুৎ ব্যবহার করা হত সেটার হার ও কমে যাবে। শাস্রয় হবে বৈদ্যুতিক খরছ।

পানি ব্যাবহারে অসচেতনতা আর নয়,উপরোক্ত সকল সেচ সমস্যা সমাধানে ড্রিপ ইরিগেশন বিডি লিমিটেড টিম আছে আপনাদের পাশে। আপনার জমিতে পানি ব্যাবহার করুন আধুনিক পদ্ধতিতে।
*সাময়িক সমস্যার কারনে নষ্ট হবেনা আপনার প্রিয় শখের বাগান।

ইরিগেশন সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ
ঢাকা অফিসঃ ৬৪/৪ মেইনরোড, কল্যানপুর,মিরপুর।
মোবাইলঃ 01919751845
চট্টগ্রাম অফিসঃ ২০২ নং বাড়ি,মেয়র গলি ২নং ঘেট,ষোলশহর।
মোবাইলঃ 01919751842
ধন্যবাদ।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Reset Password
Shopping cart