Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

সবজি বাগানে ইরিগেশন সিস্টেম

আসসালামু আলাইকুম,
টেকনাফ উপজেলার মনখালি ও শাহপরির দ্বীপ ইউনিয়ন এর বসতি জনসাধারণ যাদের জীবিকা নির্বাহ এর অন্যতম উপায় সামুদ্রিক মাছ শিকর করা। সেখানে icco-cooparetion এর উদ্যোগে অনেক দরিদ্র পরিবারই এখন সব্জি চাষ করায় ব্যাস্ত। লবনাক্ত জমীতে কোন প্রক্রিয়ায় চাষ করলে ভাল ফলন পাবে সেদিকেও লক্ষ্য রাখছেন icco-cooparetion এর সদস্যরা। সবজি বাগানে ইরিগেশন সিস্টেম সেটাপ করার উদ্যোগ গ্রহন করেন তারা।

YouTube player

icco-cooparetion এর উদ্যোগে মনখালি ও শাহপরির দ্বীপ এর ২ টি জমিতে ইন লাইন ড্রিপ ইরিগেশন সিস্টেম সেটাপ করা হয়।

কাজের বিবরনঃ
*প্রথমে আমরা প্লটগুলো ভিজিট করি। সুন্দর ভাবে ইরিগেশন সিস্টেম টি সেটাপ করার জন্য আমাদের ইঞ্জিনিয়ার এর সহযোগিতায় একটি ডিজাইন করে নেই।


*প্লটগুলোতে কোন ধরনের পানির উৎস না থাকায় আমরা সেখানে ১০০০ লিটার পানির ট্যাংক দেই। ইনলাইন ড্রিপ টেপ এর মাধ্যমে প্রত্যেকটি সারিতে পানি পৌছানোর জন্য ৭ ফিট উচ্চতার এক স্টিল ফ্রেম এর উপরে পানির ট্যাংক বসাই।
*একজন দক্ষ প্লাম্বার ও ইঞ্জিনিয়ার এর ডিরেকশন অনুযায়ী জমির প্রস্থ বরাবর মেইনলাইন (১.৫” কয়েল পাইপ) করে নেই।
*ড্রিল মেশিন এর সাহায্যে মেইনলাইন থেকে আমরা ১৬মি.মি. ডায়ার ছিদ্র( প্রতিটি সারির জন্য) করে নেই। এবং প্রতিটি ছিদ্র গুলোতে একটি করে ওয়াশার সেটাপ করে দেই, যার কারনে বাইপাস কানেকশন করলে পানি লিকেজ করবেনা।


*প্রতিটি সারির জন্য ইনলাইন ড্রিপ টেপ বিছিয়ে নেই।
*বাইপাস কানেক্টর এর সাহাযে টেপগুলো সংযোগ করে দেই।
এইভাবেই আমরা সবজি বাগানে ইরিগেশন সিস্টেম চালু করে দেই।

মন্তব্যঃ সবজি বাগান অথবা যেখানে সারিবদ্ধভাবে চারা গাছ রোপন করা হয় সেখানে ইনলাইনড্রিপটেপ এর ব্যবহার করা খুবই লাভ জনক। এর সাহায্যে ২০/৪০ সেঃমিঃ পর পর ফোটা ফোটা করে পানি পরতে থাকে,ফলে পুরো সারিটি ভিজিয়ে রাখে। এ পদ্ধতি খুবই সহজ ও অল্পব্যায়ি একটি পদ্ধতি। সবজি বাগান, ড্রাগন ফল চাষ এর ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রেই ইনলাইন ড্রিপ ইরিগেশন সিস্টেম ব্যবহার করা হয়ে থাকে। এর প্রতিটি ড্রিপার থেকে অটোম্যাটিক ভাবে ঘন্টায় এক লিটার করে পানি দিতে সক্ষম। এবং অতিরিক্ত পানির প্রেসার এ এটি একই ভাবে পানি পরবে। সবজি বাগানে ইরিগেশন সিস্টেম সেটাপ এ এই পদ্ধতি ব্যবাহার করলে খুব বেশি পানির প্রেসার এর প্রয়োজন হয় না। ট্যাংকির প্রেসার থেকেই ইরিগেশন সিস্টেম সেটাপ করা যায়।

সবজি বাগানে ইরিগেশন সিস্টেম সেটাপ করতে ও বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ
01919751845
01919752841
01919751842

ধন্যবাদ
ইঞ্জিনিয়ার আসাদুল ইসলাম (শাহারিয়া)

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart