Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

টাঙ্গাইল প্রজেক্টে ২৫০০ গাছে ড্রিপ ইরিগেশণ।

আসসালামু ওলাইকুম।

Drip Irrigation BD এর টাঙ্গাইল প্রজেক্ট সম্পর্কিত বিষয়বলি।

যোগাযোগের কারণঃ ডাঃ এস এম সামাদ স্যারের গ্রামের বাড়িতে ব্যবসায়ীক ভাবে তৈরি করা  তার নিজিস্ব মাল্টা,আম, ড্রাগন  গাছ বাগানে ইরিগেশনের সেট আপের জন্য।

যে সকল সমস্যার কারণে যোগাযোগ করেনঃ তাদের বাগানের গাছের সংখ্যা ছিল ২০০০/২৫০০ টি। এত বড় একটি বাগানে প্রতিটি গাছে সঠিক পরিমাণে পানি না দিতে পারাতে বাগানের গাছ গুলো মারা যাচ্ছিলো এবং অন্য গাছ গুলোর ফল ঝরে যাচ্ছিলো। ২/৩ জন শ্রমিক  সব গাছ গুলো ঠিক মতো পানি দিতেই সারাদিন লাগিয়ে দিত। যার ফলে গাছের অন্য পরিচর্যা গুলো করা সম্ভব হতো না। তাই তারা Drip Irrigation BD এর সাথে যোগাযোগ করেন তাদের বাগানে ড্রিপ ইরিগেশন সেটআপের জন্য।

ভিজিটঃ Drip Irrigation BD এর অভিঙ্গ ইঞ্জিনিয়ার সরাসরি গিয়ে বাগানটি দেখে আসেন এবং ইরিগেশনের   সেটআপের সকল বিষয় গুলো তাদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে তুলে ধরেন। এবং তাদেরকে একটা আনুমানিক খরচের বাজেট দেওয়া হয়। পরবর্তীতে তারা সকল বিষয় জেনে শুনে আমাদের ইরিগেশনের প্রতিটি পন্যের মান যাচাই করে তাদের বাগানে ইরিগেশনের সেটআপের অনুমতি দেন।

সেট আপ প্রক্রিয়াঃ কিছু দিন পরে Drip Irrigation BD এর ইঞ্জিনিয়ারসহ তার অভিঙ্গ টিম মেম্বররা বাগানটিতে যান এবং সফলতার সাথে কাজটি শেষ করেন। জায়গাটা উচুঁ নিচু হওয়ায় প্রথমে সকল গাছে পানি পৌছানো নিয়ে সমস্যা সৃষ্টি হলেও আমাদের অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এবং দক্ষ টেকনিশিয়ানরা দৃড়তার সাথে সমস্যার সমাধান করেন এবং সকল কার্যকরম সফল ভাবে শেষ করেন। আমরা এখানে Adjustable Dripper এবং Adjustable Vortex ব্যবহার করেছি কারণ বাগানে ছোট বড় সকল রকম গাছ আছে সব গাছের পানির চাহিদা আবার এক রকম নয়। আর এটা Adjustable হওয়ার ফলে পানির পেসারকে কম বেশি করা যায় এবং গাছের চাহিদা অনুযায়ী প্রতিটি গাছে সঠিক পরিমানে পানি সাপ্লাই দিতে পারে।

পানির সোর্সঃ    ইরিগেশনের কথা মাথায় রেখে তারা Drip Irrigation BD টিম মেম্বররা সেটআপ করতে যাওয়ার আগে বাগানটিতে একটা ২” শক্তি সম্পন্ন মোটর ব্যবহার করেন এবং আমরা যাওয়ার পরে আমাদের নির্দেশনা অনুযায়ী মেইন লাইনের কাজ করা হয়।সেখানে তারা ২” uPVC পাইপ ব্যবহার করেন এবং তার সাথে ব্যবহার করা হয় ২” Elbow, ২” Tee কানেক্টর পাইপের শেষে ব্যবহারিত হয় ২” Headlock ইত্যাদি। বড় বাগান হওয়ায় এবং উচুঁ নিচু ঢালু জায়গা হওয়ার কারণে আমাদের মেইন লাইন থেকে কিছু সাব মেইন লাইন করা লাগছিল এবং সেই সাব লাইনের শুরুতেই ও মাঝখান বরাবর একটা করে ২” বল ভাল্ব ব্যবহার করা হয়েছে কারণ যাতে করে ভাগ ভাগ করে সকল গাছে পানি পৌছায়। দেখা যায় পানি চালু করলে সব পানি নিচে চলে যায় তখন উপরের গাছ গুলো পানি পাই না। সেই জন্য প্রথমে নিচু জায়গার গাছ গুলোতে পানি দিয়ে একটা করে ভাল্ব বন্ধ করে দিলে উপরের গাছ গুলো ও সঠিক ভাবে পানি পেয়ে যাচ্ছে। মোটরের ওখানে আমরা একটা ২” ফিল্টার ব্যবহার  করেছি কারণ যখন পানি চালু করা হয় তখন সেইখান থেকে ছোট বালু বা ময়লা পাইপে যায় আর সেইখান থেকে গাছের গোড়ায় গিয়ে পরিমান মতো পানি পেতে বাঁধা সৃষ্টি করে। মূলতো আমাদের ব্যবহারিত Adjustable Dripper এবং Adjustable Vortex ছিদ্র গুলো খুবই সূক্ষ্ম। তাই যদি বালু কণা বা ময়লা পাইপে যায় তাহলে খুব সহজেই ছিদ্র গুলো বন্ধ হয়ে যাবে এবং  গাছের পরিমান মতো পানি পেতে সমস্যা তৈরি হবে।কিন্তু ফিল্টার ব্যবহারের ফলে ময়লা বা বালুকণা পাইপে আসার আগেই ফিল্টার থেকে পরিষ্কার হয়ে মেইন পাইপে আসে এবং গাছ ও পরিষ্কার পানি পাই।এটার কারণে গাছের বৃদ্ধি ও ভালো হবে এবং ফলন অধিক মাএায় বৃদ্ধি পাবে।

সেটআপ টেস্টিংঃ কার্যকরম শেষে বাগানের ম্যানেজার এবং বাগানের কর্মরত শ্রমিকদের নিয়ে টেস্টিং প্রক্রিয়া চালানো হয়। তারা  ইরিগেশন দেওয়ার সকল কিছু বুঝে নেন এবং প্রতি গাছে পানি সঠিক পরিমাণে পানি পৌছায় কিনা তারা নিজেরায় সেটার পর্যবেক্ষন করেন। সফলার সাথে শেষ হওয়াতে তারা খুবই খুশি।

তাদের অনুভতিঃ সকল কার্য সম্পন্ন হওয়ার পরে প্রজেক্টের দায়িত্বরত ম্যানেজার মো: মুবাশশির মুরশিদ ভায়ের সাথে আমাদের কথবকথন হয় এবং তিনি যানান তারা আশা করে নাই এত বড় একটি বাগানে মাএ ২,৬৭,০০০(দুই লক্ষ সাতষট্টি হাজার টাকায়) ইরিগেশনের সকল কার্যকরম সফল ভাবে শেষ হবে তারা খুবই খুশি। প্রতিটি গাছের গোড়ায় যে সুন্দর ভাবে পানি পৌছাচ্ছে এটার জন্য তারা সকলেই খুবই আনন্দিত। এই কাজের জন্য তারা Drip Irrigation BD  এর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। ধন্যবাদ।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Messenger icon
বিস্তারিত জানতে মেসেজ করুন
Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart