Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

টাংগাইলে স্প্রিনক্লার ইরিগেশন সিস্টেম

আসসালামু আলাইকুম,

ড্রিপ ইরিগেশন টিম এর পক্ষ থেকে সবাই আন্তরিক অভিনন্দন

আজকে আপনাদের সাথে কথা বলব স্প্রিনক্লার ইরিগেশন সিস্টেম নিয়ে। স্প্রিনক্লার ইরিগেশন সিস্টেম হল বৃষ্টির ন্যায় নির্দিষ্ট এলাকা জুরে পানি ছিটিয়ে দেয়া। সুতারাং বুঝতেই পারছেন এই সিস্টেম টি আপনার কৃষি কাজে পানি দেয়ার ব্যাবস্থা কত সহজ করে দিবে।

টাংগাইল জেলার জমির ভাই দীর্ঘদিন যাবত তার জমিতে পানি দেয়ার সমস্যায় ভুগছিলেন। তার জমিটা একটু ঢালু থাকার কারনে পানিদেয়ার জন্য লোক রাখলেও পানি পৌছাতে পারছেনা জমির সব স্থানে। তারপর সে আমাদের কাছে তার সমস্যটা খুলে বলায়, আমাদের টিম চলে যায় তার এলাকায়, তার জমিটা পর্যাবেক্ষন করার পর অল্প খরছে স্প্রিনকলার ইরিগেশন সিস্টেম সেট-আপ এর পরামর্শ দেয় আমাদের টিম। প্রাথমিকভাবে সিস্টেম টি তাকে বোঝানোর পরে সে গ্রহন করতে রাজি হন।

YouTube player

স্প্রিনক্লার ইরিগেশন কাজের বিবরন:

**মার্কিং: যেহেতু তার জমির পরিমান একটু বেশি ছিল তাই সে ৬৫’ এর বড় স্প্রিনকলার ব্যবহার করতে আগ্রহ ছিল। তো আমরা প্রথমে তার মাঠ মেপে মার্কিং এর কাজ শুরু করলাম।কোন কোন পয়েন্ট এ আমি স্প্রিনকলার টি বসাব সেখানে একটি করে খুটি গারলাম। একটি ৬৫’ এর স্প্রিনকলার চারদিকে মিনিমাম ৬০’ এরিয়া কাভার করবে সে অনুযায়ী আপনার পয়েন্টিং করতে হবে।

**মেইন লাইন এর কাজ: অত:পর একজন প্লাম্বার এর সাহায্যে মটর থেকে ১” পাইপের মাধ্যমে আমাদের মার্কিং করা স্থানে একটি করে পয়েন্ট নিলাম। একটি জিনিস মনে রাখতে হবে যে,৬৫’ স্প্রিনকলার এর জন্য ১” লাইন করে নিতে হবে। যেহেতু আমাদের ৯ টি স্প্রিনকলার দরকারছিল তাই আমরা ৯ টি পয়েন্ট করে নিছিলাম। এবং প্রত্যেক্টি পয়েন্ট এ একটি করে ভালভ সেট-আপ করে দিয়ছি। যাতে সে কিছু স্প্রিনকলার অফ করে রাখতে পারে, তার কারন হল তার মটর ছিল 2hp। একটি 2hp মটর দিয়ে আপনি ৪-৫টি স্প্রিনকলার ভালভাবে ব্যাবহার করতে পারবেন। এর বেশি হলে যতটুকি স্পিড পাওয়ার কথা সেটা পাবেন না।

 স্প্রিনক্লার ইরিগেশন
স্প্রিনক্লার ইরিগেশন

স্প্রিনকলার সেট-আপ:- স্প্রিনকলার সেট-আপ করার জন্য প্রথমে আপনার সিদ্ধন্ত নিতে হবে যে কতটুকু উচ্চতায় আপনি সেত-আপ করতে চাচ্ছেন। জমির সাহেব ১০’ উচ্চতায় সেত-আপ করতে চেয়েছিলেন তাই আমরা পয়েন্টিং থেকে একটি এলবো দিয়ে ১” একটি পাইপ ১০’ (উচ্চতার) কানেক্ট করলাম।তারপর উপরের অংশটুকু থ্রেট করে টেপ পেচিয়ে নিলাম। তারপর আমরা স্প্রিনকলার টি কানেক্ট করে দিলাম। এটা সেট-আপ করা খুবি সহজ, স্প্রিনক্লারটি ফিমেল থ্রেড করা আছে তাই কোন ঝামেলা নেই। চাইলে আপনারা নিজেই এটা সেট-আপ করে নিতে পারনে। টেকনিক্যাল কোন সমস্যা হলে আমরা সার্বিকভাবে সহযোগীতা করি।

মন্তব্য : জমির সাহেব কে পুরো স্প্রিনকলার সেট-আপ করে দেয়ার পরে সেটা অন করে দেখালাম। তার মাঠের পুরো অংশে পানি পৌছে যাচ্ছে দেখে জমির সাহেব খুশি ছিলেন। সে বললেন এটা যদি কোন সমস্যা না করে তাহলে যেভাবে পানি পৌছে যাচ্ছে তার মাঠে তাতে করে তার মাঠে পানি দেওয়া নিয়ে আর কোন চিন্তা থাকবেনা। এভাবে আমরা জমির সাহেব এর মাঠে শ্রমিক দিয়ে পানিদেয়ার পদ্ধতিকে আধুনিক পদ্ধতিতে সম্পন্ন ভাবে কনভার্ট করলাম।

আপনাদের যদি মাঠে পানি দেয়া নিয়ে কোন সমস্যা থাকে, তাহলে এখনি আমাদের সাথে যোগাযোগ করুন। 01919751841

01919751842

01919751843

We will be happy to hear your thoughts

Leave a Reply

Messenger icon
বিস্তারিত জানতে মেসেজ করুন
Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart