Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

ড্রিপ টেপ এবং মিনি স্প্রিংকলার প্রজেক্ট, যশোর।

আসসালামু ওলাইকুম।

ড্রিপ ইরিগেশন বিডির শ্যামল ছায়া হেরিটেজ পার্ক ও পিকনিক কর্ণার রূপদিয়া,যশোরের ইন-লাইন ড্রিপ টেপ ইরিগেশন এবং মিনি স্প্রিংকলার ইরিগেশনের সকল তথ্য সম্পর্কে বিস্তারিত বিষয়াদি।

যোগাযোগের কারণঃ–মেজর জেনারেল অবঃ সালাউদ্দিন স্যার যশোরে যে শ্যামল ছায়া পার্কটি তৈরি করছেন সেটি ১২/১৫ বিঘা জায়গার উপর অবস্থিত। পার্কের পুরা জায়গাটা গাছপালা দিয়ে ঘেরা। পার্কের সৌন্দর্য বৃদ্ধির লক্ষে উনারা অনেক ফুল এবং ফলের চারা রোপন করেছেন। শীতের সময় চলছে তাই শীতকালীন অনেক ফুলের চারা ও তারা লাগিয়েছেন পর্যটকদের কাছে ভালো লাগানোর জন্য। পার্কের জায়গা অনেক বড় হওয়ার ফলে অনেক জায়গায় তারা গাছ লাগিয়েছেন, পার্কের প্রতিটি রাস্তার পাশ দিয়ে তারা সারি বদ্ধ ভাবে বিভিন্ন ফুলের চারা রোপন করেছেন। কিন্তুু পানি দেওয়া নিয়ে পার্ক কর্তপক্ষের খুবই সমস্যা হতো। সেজন্য একজন শ্রমিক নিয়োগ দেন পার্কের গাছ গুলোতে পানি দেওয়ার জন্য। কিন্তু পার্কের এরিয়া অনেক বড় হওয়ায় সারাদিনেও সে গাছে পানি দিয়ে শেষ করতে পারতো না। গাছগুলো সঠিকভাবে পানি না পেয়ে অনেক গাছই মারা যাচ্ছিলো। সে জন্য তারা ঠিক করেন পুরা পার্কের গাছ গুলোতে পানি দেওয়ার জন্য নতুন কোনো পদ্ধতি নিয়ে আসার জন্য যাতে করে সহজে প্রতিটি গাছে সঠিক পরিমানে পানি দেওয়া যায়। তখন তারা অন-লাইনে ড্রিপ ইরিগেশন বিডির বিভিন্ন প্রজেক্টের ভিডিও দেখেন এবং আগ্রহী হয়ে আমাদের সাথে যোগাযোগ করেন। তাদের সাথে আমাদের কথা হয় এবং তারা আমাদের থেকে সব কিছু শুনে বুঝে কাজটা করাতে আগ্রহ প্রকাশ করেন।

YouTube player

ইরিগেশন সেটআপের পূর্ব প্রস্তুতিঃ– ড্রিপ ইরিগেশন বিডির টিম মেম্বররা তাদের কথা মতো সকল প্রয়োজনীয় প্রডাক্ট সাথে নিয়ে যশোরের উদ্দেশ্য রওনা হন পার্কের ইরিগেশন সেটআপ কার্যক্রম সম্পন্ন করার জন্য। যশোর পৌছায়ে পার্কে যাওয়ার পরে তারা জানান যে তিনটা ট্যাংকি থেকে তারা এই ইরিগেশন গুলো চালু করতে চান তো সেই মতো ড্রিপ ইরিগেশন বিডির টিম মেম্বররা কাজের জন্য পরিকল্পনা করে নিয়ে কাজ শুরু করে দেন।

সেটআপ প্রক্রিয়াঃ– পার্কের যারা কর্মকর্তা আছেন তাদের একজন পরিচিত প্লাম্বার আমাদের সাথে দেন আমাদের প্রয়োজন মতো মেইন লাইন তৈরি করে নেওয়ার জন্য। তিনটা ট্যাংকি থেকে আমরা তার সাহায্যে টোটাল ২১ টি পানির মেইন লাইন বাহির করে নেয়। পার্কের প্রথম অংশে ৩ টা, দ্বিতীয় অংশে ৪ টা এবং শেষ অংশে ১৪ টা লাইন আমরা বাহির করে নেয়। যে সকল জায়গা গুলোতে সারি বদ্ধ ভাবে ফুলের গাছ লাগানো আছে সেখানে আমরা ইন-লাইন ড্রিপ টিউব ব্যবহার করি এটার বৈশিষ্ট্য হলো একটা নির্দিষ্ট দূরত্ব পরে পরে পাইপের মধ্যে ড্রিপার সেট করা রয়েছে। এটা যখন ২ সারির মাঝখান দিয়ে সারির শুরু থেকে শেষ পর্যন্ত দেওয়া হয় এবং পানিটা ২৫-৩০ মিনিট চলে তখন বিন্দু বিন্দু ভাবে পানি পড়ে পুরা সারিটাই ভিজে যায়। এর ফলে পানির অপচয় কম হয় এবং সারির প্রতিটা গাছের গোড়ায় সঠিক পরিমানে পানি পৌছায়ে যায়।
যে জায়গাতে ফুল গাছের বীজ ছিটানো হয়েছে সে জায়গায় মিনি স্প্রিংকলার ব্যবহার করা হয়েছে। মিনি স্প্রিংকলার ৩৬০ ডিগ্রি ঘুরে ঘুরে এক এক পাশে ৬/৭ ফিট করে পানি দিতে সক্ষম। কিছুক্ষন পানি চালানো হলে পুরা জায়গাটাই ভিজে যাবে। এটা একটি স্যান্ডের সাথে ব্যবহার করতে হয়।যার ফলে আপনি একটার মাধ্যমে একটু সরিয়ে সরিয়ে আর ও কিছুটা জায়গা পানি দিতে পারবেন। মিনি স্প্রিংকলার ব্যবহার করে সঠিক ভাবে পানি পেতে চাইলে আপনাকে অবশ্যই পানির প্রেসারের দিকে খেয়াল রাখতে হবে। ইরিগেশনের সেটআপ জন্য পানির প্রেসার খুবই গুরত্বপূর্ণ। পার্কের যে জায়গা গুলো ছিল বীজ ছিটানো সে জায়গা গুলো পানি দিতে আমাদের ৩২ টা মিনি স্প্রিংকলার ব্যবহার করা হয়েছে।

ইন-লাইন ড্রিপ টেপ/ফিতা পাইপঃ– প্রথমে যেটা করা হয়েছে পানির যে ৩/৪ ইঞ্চি মেইন লাইন বাহির করে নেওয়া হয়েছে সেখানে থ্রেড টেপ পেচিয়ে তার পরে ট্যাপ কানেক্টরটি ঘুরিয়ে ঘুরিয়ে মেইন লাইনের সাথে যুক্ত করে দেওয়া হয়েছে। তার পরে কিছুটা প্রেসার দিয়ে লোকাল ১৬ এম এম পাইপ ট্যাপ কানেক্টরের সাথে লাগিয়ে দেওয়া হয়। তারপর ফিতা পাইপের আই কানেক্টর দিয়ে ১৬ এম এম ইরিগেশন পাইপের অন্য মাথা এবং ফিতা পাইপের একটা মাথা আই কানেক্টরের সাথে যুক্ত করে দিতে হবে। তারপরে ফিতা পাইপটি ২ সারির মাঝখান দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত টেনে নিয়ে হবে। এরপরে প্রয়োজন মতো বাকি কানেক্টর গুলো ব্যবহার করা হয়েছে। যেখানে বাঁক আছে সেই জায়গা গুলোতে এলবো কানেক্টর, একটা লাইন থেকে অন্য একটা লাইন বাহির করার জন্য টি কানেক্টর এবং পানি কমানো বারানোর জন্য আমরা ফিতা পাইপের ভাল্ব ব্যবহার করেছি এবং পানি ছাড়লে যেন পানি শেষ মাথা দিয়ে বাহির না হয়ে যায় সে জন্য শেষ মাথায় হেডলকের মাধ্যমে আটকে দেওয়া হয়েছে। এই ভাবে আমাদের ইন-লাইন ড্রিপ টেপের কাজ সফল ভাবে শেষ হয়েছে।

মিনি স্প্রিংকলারঃ– যে সকল জায়গা গুলোতে ফুলের এবং শাক-সবজির বীজ রোপন করা হয়েছে সেখানে আমরা মিনি স্প্রিংকলার ব্যবহার করেছি। সেটাপের প্রথমে মেইন লাইনের সাথে ট্যাপ কানেক্টর যুক্ত করে নিতে হবে এবং সেখান থেকে ১৬ এম এম পাইপ মেইন লাইন হিসাবে টেনে নেওয়া হয়েছে এবং শেষ মাথায় হেডলক লাগিয়ে দিতে হবে যাতে পানি শেষ মাথা দিয়ে বাহির না হয়ে যায়। তারপরে পাঞ্চ টুলের সাহায্য মেইন লাইন ছিদ্র করে ৪ এম এম কানেক্টরের সেট করতে হবে এবং একটা পরিমান মতো ৪ এম এম পাইপ কেটে সেটার একটা মাথা কানেক্টরের সাথে যুক্ত করতে হবে এবং পাইপের অন্য মাথায় মিনি স্প্রিংকলার সংযুক্ত করতে হবে এবং সেটা মিনি স্প্রিংকলারের স্ট্যান্ডের সাথে বসিয়ে দিতে হবে। পাইপটি কিছুটা বড় করে নেওয়া হয়েছে সেখানে কারণ প্রয়োজন মতো কিছুটা সরিয়ে সরিয়ে পানিটা যেন সব জায়গায় প্রয়োজন মতো দিতে পারে। এই ভাবে ৩১ টি মিনি স্প্রিংকলারের মাধ্যমে সফলতার সাথে আমরা প্রতিটি জায়গায় পানি পৌছায়ে দিতে সক্ষম হয়েছি।
আলহামদুলিল্লাহ ড্রিপ ইরিগেশন বিডির সকল টিম মেম্বরদের কঠোর প্রচেষ্টার মাধ্যমে খুবই কম সময়ে সফল ভাবে যশোর শ্যামল ছায়া পার্কের কাজ শেষ করা সম্ভব হয়েছে। সেটআপের বিষয় গুলো খুবই সহজ আপনারা আমাদের থেকে নিয়ে নিজেরাই সেটআপ করে নিতে পারবেন।

সকল কার্যক্রম শেষে পার্কের দায়িত্বরত কর্মকর্তা মির্জা জহুরুল হক সাহেবকে নিয়ে আমরা পুরা প্রজেক্টটা ঘুরে দেখায়। ইরিগেশনের সকল বিষয় গুলো তাকে বুঝিয়ে দেওয়া হয় এবং ইরিগেশন সিস্টেমের প্রতিটি লাইন সঠিক ভাবে চলছে কিনা সেটা ও উনি নিজে থেকেই পর্যাবেক্ষন করেন।

অনুভুতি বিনিময়ঃ– সকল কার্যক্রম শেষে বিদায়বেলাই আমরা পার্কের কর্মরত ম্যানেজার জনাব মির্জা জহুরুল হক সাহেবের থেকে যখন তার অনুভূতি জানতে চাই উনি বলেন পানি দেওয়ার সমস্যা নিয়ে অনেক দিন তারা খুবই সমস্যার সম্মুখীন হয়েছে। তারা মনে মনে এমন আধুনিক কিছু চাচ্ছিল যেটা সল্প খরচে কৃষি বিষয়ে আধুনিকায়ন সৃষ্টি করতে পারে। পরে তারা অনলাইনে থেকে আমাদের
সাথে যোগাযোগ করেন এবং কাজ করাতে আগ্রহী হন। তিনি সকল কিছু দেখে খুবই খুশি, অনেক ভালোলাগা প্রকাশ করেন। সাথে সাথে তিনি অনেক আশাবাদি যে ড্রিপ ইরিগেশনের সিস্টেমটি তাদের এবং দেশের সকল কৃষক ভাইদের জন্য সল্প খরচে খুবই কার্য়কর একটি পদ্ধতি হতে পারে। আমরা টিম মেম্বররা সকলেই দিন রাত নিরালস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে করে এই পদ্ধতি গুলো খুব সহজ ভাবে সকলের কাছে পৌছায়ে দিতে পারি। পরিশেষে তিনি আমাদের সকলকে অভিনন্দন জানান তাদের পার্কের সকল ইরিগেশনের কাজ সঠিক ভাবে এবং সুষ্ঠু ভাবে শেষ করার জন্য।আমরা ও তাদেরকে অনেক ধন্যবাদ জানায় আমাদের সাথে কাজ করতে আগ্রহী হওয়ার জন্য।। ধন্যবাদ।

ইরিগেশন বিষয়ক সকল তথ্য জানতে যোগাযোগ করুনঃ–
01919-751845
01919-751841
01919-751842
01919-751843

অথবা ভিজিট করুনঃ www.dripirrigation.com.bd

We will be happy to hear your thoughts

Leave a Reply

Messenger icon
বিস্তারিত জানতে মেসেজ করুন
Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart