Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

মাশরুম প্রোজেক্ট-আওলিয়াতলী,গাজীপুর


মাশরুম প্রোজেক্ট -Drip Irrigation BD এর আওলিয়াতলী,গাজীপুর(ফগার ইরিগেশন সেটআপ)

https://youtu.be/oQTECE9o9wY

আমরা সকলেই জানি মাশরুম চাষে বাংলাদেশ একটা সম্ভবনাময় জায়গায় অবস্থান করেছে। সারা বিশ্বে মাশরুমের চাহিদা অনেক। আমাদের দেশে ও এর চাহিদা দিন দিন বহুমাএায় বৃদ্ধি পাচ্ছে। এই ভাবনা মাথায় নিয়ে আওলিয়াতলী,গাজীপুরের রাশেদ সাহেব মাশরুম চাষে আগ্রহি হন। তিনি প্রথমে ২০০০ মাশরুমের ব্যাগ দিয়ে বানিজ্যিক ভাবে তার মাশরুম চাষের যাএা শুরু করেন। ধীরে ধীরে সে তার মাশরুম চাষের এরিয়া এবং ব্যাগের সংখ্যা বৃদ্ধি করছেন। পরিক্ষামূলক ভাবে তার প্রথম মাশরুম চাষের সেডে আমরা আমাদের আধুনিক ফগার ইরিগেশন প্রযুক্তিটি সেটআপ করেছি। সেডের দৈর্ঘ্য এবং প্রস্থ ছিল ৭০×২৩ ফিট আমরা সেখানে ৫৬ টি ফগার সেট করেছি। উনার এমন আরও ৩ টি সেড আছে পরবর্তীতে তিনি এই সেড গুলোতে ও অটোমেটিক ফগার ইরিগেশন সেটআপ করবেন বলে জানান।

মাশরুম প্রোজেক্ট মাশরুম ফার্মে ফগার ইরিগেশন (ড্রিম মাশরুম সেন্টারের, মাগুরা)

যোগাযোগের কারণঃতিনি যখন শুরু করেন তখন তার পানি দেওয়া নিয়ে খুব সমস্যা হতো। অনেক সংখ্যক মাশরুম ব্যাগে ফলে তার যে পরিচর্যা করার জন্য শ্রমিক ছিল তার একার মাধ্যমে হাতের সাহায্যে পানি দেওয়া সম্ভব হতো না। তখন তিনি অনলাইনে Drip Irrigation BD এর অটোমেটিক ফগার ইরিগেশন প্রযুক্তি সম্পর্কে জানতে পারেন এবং পরবর্তীতে যখন তিনি সাভার মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটে যান ওখানে আমাদের সেটআপ করা অটোমেটিক ফগার ইরিগেশন সরাসরি দেখতে পান, যেটা মাশরুমের জন্য উপযুক্ত একটা পদ্ধতি, সেই থেকে আগ্রহী হয়ে তিনি তার মাশরুম সেডে ফগার ইরিগেশন সেট আপ করার জন্য Drip Irrigation BD এর সাথে যোগাযোগ করেন৷ আমরা তার সাথে কথা বলি এবং সকল কিছু শুনে বুঝে আমরা তার সেডটি ভিজিট করি। ভিজিট শেষে তাকে আনুমানিক বিল প্রদান করি। বিল দেখে উনি কাজ করানোর জন্য আগ্রহী হন এবং দেখে উনি অবাক হন কারণ সল্প খরচে কাজটি সে করাতে পারছে।

মাশরুম প্রোজেক্ট এ টাইমার

সেট আপ এর বিবরণঃ— ড্রিপ ইরিগেশন বিডির টিম মেম্বররা প্রয়োজনীয় সকল মালামাল নিয়ে গাজীপুরের উদ্দেশ্যে রওনা হন ফগার ইরিগেশন প্রযুক্তি সেট আপ করার জন্য। সেখানে তারা পৌছায়ে তাদের কার্যকরম শুরু করে দেন। প্রথমে ফগার ইরিগেশনের জন্য সব থেকে গুরত্বপূর্ণ যে বিষয় মোটর সেটা তাদের প্লেম্বার দিয়ে ঠিক ভাবে চালু করে নেন এবং সেই মোটর থেকে একটা ১.২৫ ইঞ্চি মেইন লাইন করে হয়। তাদের যে প্লেম্বারের মানুষ ছিল তাকে বলা হলে সে আমাদের কথা মতো সুন্দর করে একটা মেইন লাইন করে দেন। ১.২৫ ইঞ্চি ইউপিভিসি পাইপ দিয়ে পানির রিজারর্ভার ট্যাংকি থেকে একটা মেইন লাইন ১.৫ ঘোড়া মোটর থেকে সেডের প্রস্থের শুরু থেকে শেষ পর্যন্ত ফিটিংস করা হয়। সেই মেইন থেকে ১৬ এম এম ড্রিল করে রাবার ওসারের সাথে বাইপাস কানেক্টর দিয়ে ইরিগেশনের যে পাইপ আমাদের সেটার মাধ্যমে ৪ টি মেইন লাইন করা হয় এবং পাইপের শেষ মাথায় গিয়ে একটি করে হেডলক ব্যবহার করা হয়। তারপরে ইরিগেশন পাইপে ৫ ফিট দূরে দূরে একটি করে ছিদ্র করে আমাদের ফগার সেট গুলো সেটআপ করা হয়। তার পরে পরীক্ষা মূলক ভাবে টাইমার এর মাধ্যমে ২/৩ বার মোটর চালানো হয় ফগার গুলো ঠিক ভাবে চলছে কি না সেটা দেখার জন্য। আলহামদুলিল্লাহ ১.৫ ঘোরা মোটরে ৫৬ টি ফগার সেট খুবই সুন্দর ভাবে কুয়াশার মতো করে পানি ছিটিয়ে দিল। টাইমার ব্যবহারের মাধ্যমে কোনো রকম হাতের সাহায্য ছাড়া এখন মাশরুম সেডে অটোমেটিক ভাবে ফগার ইরিগেশন চালু করা যাবে।টাইমারে নির্দিষ্ট সময়ের সাথে সাথে টাইমার মোটরকে চালু করে দিবে আবার নির্দিষ্ট সময় শেষ হয়ে গেলে টাইমার মোটরটিকে বন্ধ করে দিবে। রাশেদ সাহেবের মাশরুম সেডে ড্রিপ ইরিগেশন বিডির টিম মেম্বররা আরও একটি সুন্দর প্রোজেক্ট সফল ভাবে শেষ করলো।

রাশেদ সাহেবের মাশরুম প্রোজেক্টের কর্মরত শ্রমিকদের অনুভতিঃ– কর্মরত প্রোজেক্ট ম্যানেজার এবং যারা কর্মরত আছেন তারা আমাদের সাথে সবসময় ছিলেন এবং শুরু থেকে শেষ পর্যন্ত তদারকি করেছেন। তারা জানতেন না শেষে কি হতে চলেছে। অবশেষে যখন আমাদের কাজ শেষ হয় এবং তারা কোনো হাতের মাধ্যম ছাড়ায় অটোমেটিক ভাবে পানি পরতে দেখে তারা অবাক হয়ে যান তারা আমাদের যানান তারা বুঝতে পারে নাই যে তাদের সামনে এমন কিছু হতে চলেছে। তারা এটা দেখে খুবই খুশি কারণ তাদের মাশরুম সেডের আর্দ্রতা নিয়ন্ত্রণ নিয়ে চিন্তা করা লাগবে না এবং তারা যে কাঁধে করে আগে পানি স্প্রে করতো সেটা ও আর করা লাগবেনা। রাশেদ সাহেব সেই সময় সেখানে উপস্থিত ছিলেন না তিনি ভিডিও এর মাধ্যমে দেখছেন এবং আমাদেরকে তিনি জানান এটা দেখে উনি খুবই খুশি কারণ তার মাশরুম সেডে খুবই সল্প খরচে আধুনিক প্রযুক্তির ফগার ইরিগেশন সিস্টেম সফল ভাবে সেটআপ করা হয়েছে। তিনি ড্রিপ ইরিগেশন বিডির সকল ইঞ্জিনিয়ার, টেকনিক্যাল অফিসার সকলকে অভিনন্দন জানান তার এই কাজটি সফল ভাবে শেষ করার জন্য এবং কৃতজ্ঞতা জানান তার মাশরুম সেডে এমন একটি আধুনিক প্রযুক্তি সফল ভাবে সেটআপ করে দেওয়ার জন্য। আমরা রাশেদ সাহেবকে ও সাথে সাথে ড্রিপ ইরিগেশন বিডির সকল টিম মেম্বার কে অভিনন্দন জানাই। ধন্যবাদ।

https://youtu.be/uBqKFk2YuwY

ইরিগেশন বিষয়ক সকল তথ্য পেতে যোগাযোগ করুনঃ–
০১৯১৯-৭৫১৮৪৫

অথবা ভিজিট করুনঃ www.dripirrigation.com.bd

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart