Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

মাশরুম ফার্মে ফগার ইরিগেশন (ড্রিম মাশরুম সেন্টারের, মাগুরা)

লো প্রেশার ফগার সেটাপ সম্পর্কিত বিস্তারিত বিবরণঃ আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই ভাল আছেন। একটি মাশরুম ফার্মে ফগার সেটাপের বিস্তারিত বিবরণ শুরু থেকে শেষ পর্যন্ত তুলে ধরা হলো।

যোগাযোগঃ যে কোন কাজের শুরুতে যে কাজটি হয়ে থাকে সেটি হলো যোগাযোগ আজ থেকে প্রায় 2 বছর আগে মাগুরার ড্রিম মাশরুম সেন্টারের পরিচালক মোঃ বাবুল আক্তার তার বিশাল মাশরুম ফার্ম এ মাশরুমে পানি স্প্রে করার জন্য ফগিং ইরিগেশন এর খোজ করছিলেন। তখন তিনি স্কয়ার কোম্পানির আজহারুল ইসলাম ভাইয়ের সাহায্যে ড্রিপ ইরিগেশন বিডি নামক কোম্পানির সন্ধান পান। এবং আজারুল ইসলাম এর মাধ্যমে ড্রিপ ইরিগেশন বিডির থেকে ফগিং ইরিগেশন এর কিছু মালামাল ক্রয় করেন। ফগিং এর মালামাল ক্রয় করার পরে সেগুলোর সেটআপ পদ্ধতি না জানার কারণে তিনি সেটাপ করতে পারেন নি।

ড্রিপ ইরিগেশন বিডির ইঞ্জিনিয়ার মাগুরাতে একটি প্রোজেক্টের কাজে গিয়েছিল। এবং তিনি মাগুরাতে অবস্থান করার কারণে ড্রিম মাশরুম সেন্টার দেখতে মাগুরার বড় খড়ি গ্রামে অবস্থিত ড্রিম মাশরুম সেন্টারে যান।এবং সেখানে গিয়ে তিনি বাবুল আক্তারের মাধ্যমে জানতে পারেন যে বাবুল আক্তার ফগিং ইরিগেশন এর মালামাল ক্রয় করার পরেও সেগুলো ব্যবহার করতে পারেন নি।তখন ড্রিপ ইরিগেশন বিডির ইঞ্জিনিয়ার ফগার  সেটআপের বিষয়ে বিস্তারিত  কথা বলেন।

মেজারমেন্টঃ মাশরুম ফার্মে ফগার সেটাপের পূর্বে মেজারমেন্ট করা অত্যন্ত জরুলি।মাশরুমের প্রত্যেকটি স্পনে পানি পৌঁছাতে হয় এ কারণে মেজারমেন্ট ছাড়া মাশরুম ফার্মে ফগার সেটআপ করা যাবে না। ড্রিম মাশরুম সেন্টারের মাশরুম ফার্ম টির দৈর্ঘ্য ছিল ৬৪ ফিট এবং প্রস্থ ছিল ২৫ ফিট এক প্রান্তে অপর প্রান্তের প্রস্থ ৪৬ ফিট।মাশরুম ফার্মে একটি ফগার নজল থেকে অপরটির দুরত্ব ৪-৫ ফিট হওয়া সবচেয়ে ভালো। এই ফার্মে ও ৫ ফিট পর পর ফগার সেটপা করা হয়েছে।  ড্রিম মাশরুম ফার্মে মোট ৩৮ টি ফগার সেটাপ করার মেজারমেন্ট করা হয়েছে।

ফগার সেটাপের পদ্ধতি মেজারমেন্ট শেষ করার পরে। একজন প্লাম্বার এর সাহায্য নিয়ে প্রথমে এক ঘোড়া শক্তি সম্পন্ন একটি রিজার্ভার টাংকির সাথে সেট করলাম। এবং মোটরের ডেলিভারিতে আমরা একটি দুই ইঞ্চি স্কিন ফিলটার ব্যবহার করা হয়েছে যাতে কোনো প্রকারের ময়লা ফগার নজলে আটকাতে না পারে। আপনারা যারা  প্রজেক্টে ফগার ব্যবহার করবেন তারা অবশ্যই ফিল্টার ব্যবহার করবেন।  ফিল্টার এর এক প্রান্ত মোটরের সাথে কানেক্ট অপর প্রান্ত থেকে এক ইঞ্চি সাইজের পি ভি সি পাইপ মাশরুম ফার্মের প্রস্থ বারাবর সেট করে নিলাম। আমরা আগেই জেনেছিলাম যে ঘরটির প্রস্থ ২৫ ফিট। তো এই ২৫ ফিট কে আমরা তিনটি ভাগে বিভক্ত করেছি।এবং  তিনটি বিভক্ত জায়গায় ১ইঞ্চি বাই ৩/৪ ইঞ্চি সাইজের টি জয়েন করেছি।  ৩/৪ ইঞ্চি টি এর সাথে একটি করে ৩/৪ ইঞ্চি সাইজের নিপল সেট করেছি। নিপলের সাথে আমরা একটি করে ট্যাপ কানেক্টর লাগিয়েছি। এর পর ট্যাপ কানেক্টরের সাথে ১৬ এম এম ইম্পোটেড পাইপ কানেক্ট করেছি এবং সেগুলো কে দৈর্ঘ্য বরাবর টানিয়ে দিয়েছি এবং শেষ মাথাটি হেডলক দিয়ে বন্ধ করে দিয়েছি।  এভাবে আমরা সবগুলো লাইন টানিয়ে নিয়েছি।

বর্ধিত প্রস্থর জায়গা টিকে আমরা ১৬ এম এম পাইপের সাথে ১৬ এম এম টি কানেক্টর দিয়ে বর্ধিত করেছি। এর পরে পান্স টুল দিয়ে ১৬ এম এম পাইপ পান্স করে পূর্বের মেজারমেন্ট অনুযায়ী ৫ ফিট পর পর একটি করে ফগার সেট করেছি। সর্বমোট ৩৮ টি ফগার সেটাপ করেছি। এক ঘোড়া মোটর দিয়ে ৩৮ টির বেশি ফগার নজল চালানো যাবে না। ফগার সেটাপের পরে এটিকে অটোমেটিক ভাবে অপারেট করার জন্য  একটি প্রোগ্রামেবল টাইমার মোটর এর সাথে করলাম এবং টাইমার এর টাইমিং সেট করলাম। এবং টাইমারটিকে ইলেকট্রিক লাইনের সাথে কানেট করে দিলাম হয়ে গেল আমাদের হোগার সিস্টেম সেটআপ করা।

খরচের বিবরণ এই প্রজেক্টে মোট ৩৮ টি ফগার সেট, ২৪০ ফিট পাইপ, তিনটি ট্যাপ কানেক্ট ৫ টি হেডলক, একটি ২ ইঞ্চি ফিল্টার ও একটি টাইমার ব্যবহার করা হয়েছে যার মোট মুল্য ১৬৩৪০ টাকা।

মন্তব্য   মাশরুম ফার্মে পানি দেওয়ার জন্য ফগিং সিস্টেম কার্যকারী ভুমিকা পালন করে।আপনাদের যাদের এধরনের মাশরুম ফার্ম রয়েছে তারা খুব সহজে ফগিং ইরিগেশন সেটাপ করতে পারবেন।এই প্রজেক্টের বিস্তারিত পড়লে ফগার সম্পর্কে জানতে পারবেন।সবাই কে ড্রিপ ইরিগেশন বিডির পক্ষ থেকে ধন্যবাদ।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Messenger icon
বিস্তারিত জানতে মেসেজ করুন
Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart