Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

ড্রিপ ইরিগেশন সিস্টেম, উদ্যান উন্নায়ন কেন্দ্র কাশিমপুর।

আসসালামু ওলাইকুম।

ড্রিপ ইরিগেশন বিডির কাশিমপুর উদ্যান উন্নায়ন কেন্দ্র, বিএডিসিতে ড্রিপ ইরিগেশন সিস্টেম/ বিন্দু বিন্দু সেচ পদ্ধতি সেটআপ।

বিএডিসির একটি মাতৃ করলা বাগানে ড্রিপ ইরিগেশন পদ্ধতি সেটআপ করা হয়েছে। বাগানে সারি ছিল ৩২ টি এবং প্রতিটি সারিতে ৫ ফিট দূরত্বে ৩৪ টি করে গাছ লাগানো ছিল। প্রতিটি সারির দৈর্ঘ্য ১৭৮ ফিট এবং প্রস্থ ছিল ৩ ফিট করে। পুরা বাগানের প্রস্থ ছিল ১৬২ ফিট। টোটাল গাছের সংখ্যা ছিল ১০৮৮ টি।

YouTube player

ড্রিপ ইরিগেশন সেটাপের কারণঃ-
করলা বাগানের গাছ গুলো অনেক মূল্যবান তাদের কাছে কারণ ওই সকল গাছ থেকে লক্ষ লক্ষ বীজ উৎপাদন করা হবে। গাছে যখন ফুল আসে ফল হয়, ফল পাঁকে এক এক সময় এক এক ভাবে পানি দিতে হয়, সার দিতে হয়।এই সকল কাজ শ্রমিকের মাধ্যমে সঠিক ভাবে করা সম্ভব হচ্ছিল না। পানি দিতে তাদের সারাদিন লেগে যেত। সার প্রতিটি গাছে সঠিক পরিমাণে দিত না যাকে বলে গাঁ ছেড়ে কাজ করতো। তাতে করে করলা বাগানে অনেক গাছ মারা যাচ্ছিল। সেই জন্য বিএডিসির কাশেমপুরের শ্রদ্ধীয় পরিচালক মহাদয় আমাদের সাথে যোগাযোগ করেন তাদের করলা(মাতৃ) বাগানে ড্রিপ ইরিগেশন বিডির আধুনিক ড্রিপ ইরিগেশন সিস্টেম বা বিন্দু বিন্দু সেচ পদ্ধতি সেটআপ করার জন্য।

পরিদর্শনঃ-
তাদের সকল কথা শুনে বুঝে আমাদের অফিস থেকে একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার পাঠানো কাশেমপুরের বাগানটি পরিদর্শনের জন্য। সে নির্দিষ্ট একটা দিনে গিয়ে বাগানের সকল কিছু পর্যাবেক্ষন করে আসেন এবং সেই অনুযায়ী একটা ডিজাইন তৈরি করে তাদের কাজে দেওয়া হয়। তারা সকল কিছু দেখে বিবচনা করে আমাদের সেটআপের জন্য অনুমতি প্রদান করেন।

কাজের বিবরণঃ

মেইন লাইনঃ–
আমাদের ড্রিপ ইরিগেশন বিডির টিম মেম্বররা নিজেদের প্রয়োজনীয় সকল জিনিস নিয়ে এবং প্রজেক্টের সকল মলামাল নিয়ে রওনা দেন কাশেমপুর বিএডিসিতে। সময় নষ্ট না করে আমরা কাজে লেগে পরলাম।বিএডিসির যে পানির লাইন আছে আমরা সেখান থেকে ১.২৫” Upvs মেইন লাইন ঠিক করে নেই সারির এক পাশ দিয়ে এবং মেইন লাইনের একটা নির্দিষ্ট জায়গায় আমরা ফিল্টার এবং ভেনচ্যুরি ব্যবহার করি।ফিল্টারটি পানির সাথে যদি কোনো ধরনের ময়লা বা বালু কণা চলে আসে সেটাকে ছেঁকে পরিষ্কার পানিটা গাছের গোড়ায় পৌঁছায়ে যাবে। আমাদের যে ড্রিপারটি ব্যবহার করা হয়েছে তার ছিদ্র গুলে অনেক সূক্ষ ময়লা বা বালুতে কিছুতে দিন পরে মুখ গুলো বন্ধ হয়ে যেতে পারে সে জন্য বড় একটি বাগানে ফিল্টার ব্যবহার করা অনেক গুরত্বপূর্ণ। ভেনচ্যুরি ব্যবহার করা হয়েছে সহজেই লিকুইড সার গাছে পৌঁছায়ে দেওয়ার জন্য। প্রতিটি গাছে গিয়ে গিয়ে সার না দিয়ে একটা জায়গা থেকেই ভেনচ্যুরির মাধ্যমে সকল গাছে সার পৌঁছানো সম্ভব। প্রয়োজন মত সার একটা পাএে তৈরি করে ভেনচ্যুরির পাইপ সেই পাএে দিলে মেইন লাইনের মাধ্যমে যে পানিটা গাছের গোড়ায় যাবে সেই পানির সাথে মিশে লিকুইড সার ও গাছের গোড়ায় সঠিক পরিমানে পৌঁছায়ে যাবে।

ড্রিপ ইরিগেশন সেটআপঃ-
আমাদের মেইন লাইনের সাথে ফিল্টার এবং ভেনচুরি ব্যবহারের পরে পরবর্তী কার্যকরম ইরিগেশন মূল কাজে হাত দেওয়া। শুরুতেই ১.২৫” মেইন লাইনকে সারি সোজা করে ০.৫” ছিদ্র করে নেওয়া হয় ড্রিল মেশিন দিয়ে।তারপর সেখানে একটি রাবার ওসার দিয়ে বাইপাস কানেক্টর যুক্ত করা হয়। বাইপাস কানেক্টরের সাথে ১৬ এম এম ইরিগেশন পাইপ যুক্ত করে প্রতিটি সারির শুরু থেকে শেষ পর্যন্ত টেনে নেওয়া হয়। পাইপটি যেনো গাছের গোড়া থেকে সরে না যায় তার জন্য পাইপটিকে বেঁধে দেওয়া হয়। তারপরে ঠিক গাছের গোড়ায় ১৬ এমএম পাইপটিকে পাঞ্চ টুলের মাধ্যমে ছিদ্র করে সেখানে Adjustable Dripper সংযুক্ত করে দেওয়া হয় এবং পাইপের শেষ মাথায় হেডলকের মাধ্যমে পাইপটিকে আটকে দেওয়া হয় যাতে পানি ছাড়লে পানি গুলো পাইপের শেষ মাথা দিয়ে বাহির হয়ে না যায়।
সর্বশেষে পানি ছেড়ে সকল কার্যকরম পর্যবক্ষন করা হয় এবং সব ড্রিপার গুলো চেক দেওয়া হয় যে গাছ গুলোতে যেমন পানি প্রয়োজন তেমন ভাবেই ড্রিপার গুলোকে Adjust করে সফলতার সাথে উদ্যান উন্নায়ন কেন্দ্র, বিএডিসি কাশেমপুরের করলা(মাতৃ) বাগানের প্রোজেক্টের কাজ সমাপ্তি করে দেওয়া হয়।

বিএডিসি কর্মকর্তাদের অনুভূতিঃ-
তারা অনেক আগে থেকে এটার সাথে পরিচিত তারপর ও তারা অনেক খুশি এটা তাদের বাগানে সেটআপ করে। তারা যখন দেখছেন সুন্দর করে তাদের বাগানের প্রতিটি গাছে পানি পরছে সাথে সাথে লিকুইড সার ও একই সাথে দিতে পারছে তাদের বাগানের প্রতিটি গাছে শ্রমিক ছাড়ায়। আমাদের সকল কার্যকরমে কাশিমপুর বিএডিসির পরিচালক মহাদয় সহ, সকল কর্মকর্তা অনেক আনন্দিত।বিএডিসির সকলেই আমাদের ড্রিপ ইরিগেশন বিডির টিম মেম্বরদের অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানান।

সকলকে সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

ইরিগেশন বিষয়ক সকল তথ্য জানতে যোগাযোগ করুনঃ–
01919-751845
01919-751840

অথবা ভিজিট করুনঃ www.dripirrigation.com.bd

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart