Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01919751842, Dhaka:01919751845

মাশরুম চাষে ফগার-ইরিগেশন

মাশরুম চাষকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য  বাংলাদেশে  এসেছে ফগার-ইরিগেশন যা মাশরুম চাষ কে দিবে নিয়ন্ত্রিত সেচ ও ফলন বৃদ্ধির নিশ্চয়তা।

মাশরুম চাষে  স্পন প্যাকেটের চারিপাশের আর্দ্রতা ৭০% – ৮০% রাখার জন্য গরমের দিনে ৪/৫ বার, শীতে ও বর্ষায় দিনে ২/৩ বার (প্রয়োজনে কমবেশী) প্রয়োজন 70 থেকে 80 শতাংশ ।মাশরুম চাষে পানি ভোরে সূর্য ওঠার পূর্বে এবং সূর্য ডোবার পরে স্প্রে করলে ফলন বহুগুন বেড়ে যায়।

ফগার ইরিগেশনের সাথে  সেন্সরটাইমার ব্যবহার করলে আবহাওয়া অনুপাতে ও মাশরুমের স্পনের সেচ সঠিক পরিমানে অটোমেটিক ভাবে দেওয়া যায় । ফগার-ইরিগেশন ব্যাবহারে সঠিক সময়য়ে , পরিমিত মাত্রায় আদ্রতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ১০০% ফলন নিশ্চিত করা যায় ।ফগার-ইরিগেশন ব্যাবহারে মাশরুম ফার্মের ৪-৬ ডীগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমানো যায় , প্রয়জনে সারাবছর ২২ সেলসিয়াস ডীগ্রি তাপমাত্রা ধরে রাখা সম্ভব।

 ফগার-ইরিগেশন ব্যাবহারে পানির অপচয় হয়না তাই মাশরুম ফার্মে পানি জমে থাকার কারণে যা অসুবিধা হয় , তা থেকে মুক্তি পাওয়া যায় ।অংকুরের উপর সরাসরি পানির ফোটার আঘাতে অংকুর ভেঙ্গে যায়।  কিন্তু ফগার ইরিগেশনে মাধ্যমে কুয়াশা মতো হয়ে থাকে , তাই অংকুর থাকে সম্পূর্ণ নিরাপদ।

 অংকুর নিরাপদ থাকাতে ফোলন বৃদ্ধি পাওয়ায় মাশরুম চাষী আর্থিক ভাবে লাভবান হয়।ফগার ইরিগেশন টুলস ও সেটাপ খরচ খুবই সাশ্রয়ী যা ছোট-বড় সকল মাশরুম চাষী সহজেই গ্রহন করতে পারবেন ।এক কথায় ফগার-ইরিগেশন ব্যাবহারে মাশরুম ফার্মের খরচ,সময়,শ্রম কমেযাবে একই সাথে উৎপাদন ও আয় দুটোই বৃদ্ধি পাবে।

বর্তমানে আমাদের দেশের বিভিন্ন স্থানে বাণিজ্যিক ভিত্তিতে মাশরুম চাষ হচ্ছে। বিশেষ করে শিক্ষিত তরুণ যুবকরা মাশরুম চাষ করছেন। কিছু কিছু ক্ষেত্রে গৃহিণীরাও চাষ করছেন। অর্থাৎ আমাদের দেশে ঘরোয়াভাবে এবং বাণিজ্যিকভাবে মাশরুম চাষ করা হচ্ছে।https://youtu.be/GMXV75WMgQI

মাশরুম ঘরের ফসল, চাষের জন্য কোনো আবাদি জমির প্রয়োজন হয়না। যার মোটেই চাষের জমি নাই তিনিও বসত ঘরের পাশের অব্যবহৃত জায়গায় অথবা ঘরের উত্তর পাশের বারান্দা ব্যবহার করে অধিক পরিমাণ মাশরুম উৎপাদন করতে পারেন।

আমাদের দেশের বড় বড় শহরগুলোর বিভিন্ন হোটেল, সুপারশপ ও চাইনিজ রেস্টুরেন্টগুলোতে মাশরুমের চাহিদা রয়েছে। স্থানীয় কাঁচাবাজার, ফ্রাইশপ, মুদি দোকান, গলির মোড়, বাসস্ট্যান্ড ইত্যাদি জায়গায় বিক্রির সম্ভাবনা রয়েছে। মাশরুম শুকিয়ে দূর-দূরান্তে বিক্রি করা সম্ভব এমনকি বিদেশে রপ্তানি করা সম্ভব।

মাশরুম চাষ করার জন্য ঘরে আদ্রতার প্রয়োজন হয়। আদ্রতার জন্য অনেকে বোতলে বা ড্রামে করে পানি স্প্রে করে। যেখানে অনেক সময়ের দরকার। বানিজ্যিকভাবে মাশরুম উৎপাদনের ক্ষেত্রে বড় একটি বাধা হলো এই স্প্রে করা বা খামারের ঘরের আদ্রতা বজায় রাখা।

মাশরুম চাষের জন্য ফগিং ইরিগেশন সিস্টেম বেশ জনপ্রিয়। কারন আদ্রতা ধরে রাখার জন্য একসাথে সবগুলো স্পুনে ফগিং বা স্প্রে করানো অত্যন্ত জরুরী। এক্ষেত্রে আপনাকে সহযোগিতা করবে ফগার নজেল।

ফগার নজেল ব্যবহার করে পানি কে কুয়াশায় রুপান্তর করে মাশরুম ঘরের আদ্রতা বজায় রাখা সম্ভব হয়। বাণিজ্যিক মাশরুমের খামারে ফগিং ইরিগেশন সিস্টেম এর কোন বিকল্প নেই।

প্রত্যেক ফগার নজেল ৫ ফুট জায়গা কভার করে কুয়াশা ছড়িয়ে দিতে পারে। আপনি মাশরুম চাষী হয়ে থাকলে ফগার নজেল ব্যবহারের মাধ্যমে খামারের অাদ্রতার সমস্যা নিয়ন্ত্রণ করতে ফগার নজেল ব্যবহার করুন।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Reset Password
Shopping cart