Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01919751842, Dhaka:01919751845

গাছে পানি দেওয়ার সমস্যা সমাধানে ড্রিপ ইরিগেশন সিস্টেম।

আসসালামু ওলাইকুম।
বাগানের জন্য জায়গা নির্বাচনের পর দ্বিতীয় গুরুত্বপূর্ণ ধাপ হলো সেচ ব্যবস্থা। উন্নত কৃষি বিশ্বে কৃষি কাজে সেচের জন্য আলাদা বাজেট তৈরি করে থাকে।

“No Water No Plants”। পানি ছাড়া কোন গাছ জন্মাতে পারে না। তাই ছাদ বাগান কিংবা মাঠ বাগান করার জন্য জায়গা নির্বাচন করার পরেই সেচ এর ব্যবস্থা করতে হবে।

একেক গাছ একেক পরিমান পানি গ্রহন করে থাকে। তাই সব গাছে ঢালাও ভাবে পানি বা সেচ না দিয়ে যে গাছের যতটুকু পানি প্রয়োজন ঠিক ততটুকু পানি দেয়া উচিত। পরিমানমতো পানি গাছের শিকড় মজবুত করে ও উৎপাদন বৃদ্ধি করে।

উন্নত বিশ্বের মত বাংলাদেশেও সেচ ব্যবস্থার উন্নয়ন হচ্ছে। ড্রিপ ইরিগেশন, স্প্রিঙ্কলার ইরিগেশন এদের মধ্যে অন্যতম। প্রয়োজন ও পরিমান মত সেচ দেয়ার উদ্দেশ্যই হল আধুনিক সেচ ব্যবস্থার কাজ।
বাসা বাড়ির ছাদবাগানে, ব্যালকনিতে বা ইনডোর গাছের জন্য সবচেয়ে সমস্যার একটি কাজ হল পানি দেয়া। ড্রিপ ইরিগেশন সিস্টেম আপনাকে এই ঝামেলা থেকে মুক্ত করবে। ড্রিপ ইরিগেশন সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে আপনার গাছের গোড়ায় ফোঁটা ফোঁটা করে সেচ দেয়।

আদৌও কি ড্রিপ ইরিগেশন সিস্টেম বা অটোমেটিক ভাবে গাছে পানি দেওয়ার এই প্রযুক্তি বা সিস্টেম ব্যবহার করে বাগানীরা কোনো উপকার পাচ্ছে কি?

ড্রীপ ইরিগেশন বিডি টিম মেম্বাররা বাগানীদের গাছে পানি দেয়ার জন্য অটোমেটিক ইরিগেশন সিস্টেম চালু করে দিয়ে আসার পরে।তারা নিজেরাই জানিয়েছে যে এই সিস্টেমে পানি দেয়ার ফলে তারা এখন অনেক সময় পাচ্ছে গাছের অন্যান্য পরিচর্যা করার জন্য সাথে পানির অপচয় কমছে‌।

তাই ড্রিপ ইরিগেশন বিডিও আসা করছে, যে এই অটোমেটিক ইরিগেশন বা গাছে পানি দেওয়ার এই সিস্টেম টি সকল বাগানীদের উপকারে আসবে।

মাঠের বাগানে (কমলা, মাল্টা, পেয়ারা, লিচু, বেদানা, ড্রাগন) সেচ দেয়ার জন্য দরকার হয় শ্রমিক ও সময়। কিন্তু সঠিক সময়ে পরিমানমতো সেচ না দিলে উৎপাদনের পরিমান কমে যায়। শ্রমিক খরচ, সময় ও অর্থ সাশ্রয়ের জন্য আধুনিক সেচ পদ্ধতি হল ড্রিপ ইরিগেশন বা স্প্রিঙ্কলার ইরিগেশন।

নার্সারি ব্যবস্থাপনার একটি অন্যতম অংশ হল সেচ। বাংলাদেশে যারা চারা (ফলজ, বনজ, সবজি) উৎপাদন করেন তাঁরা জানেন পানি বা সেচ ছাড়া কোনভাবেই চারা উৎপাদন সম্ভব নয়। যেহেতু একটি নার্সারি তে অনেক চারা থাকে তাই এতে পানি দিতে অনেক সময় ও শ্রম দরকার হয়। আর সেচ পদ্ধতি এখনো ঢালাও ও পুরনো। নার্সারি তে আধুনিক সেচ ব্যবস্থা হল স্প্রিঙ্কলার ইরিগেশন ও ফগিং ইরিগেশন।

YouTube player

ইরিগেশন বিষয়ক সকল তথ্য জানতে যোগাযোগ করুনঃ–
01919-751845
01919-751842 (চট্টগ্রাম শাখা)

অথবা ভিজিট করুনঃ www.dripirrigation.com.bd

#dripirrigation_bd
#dripirrigation_com_bd

We will be happy to hear your thoughts

      Leave a Reply

      Drip Irrigation BD Ltd. (DIBL)
      Logo
      Reset Password
      Shopping cart