Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

সরকারি ভবনের ছাদবাগানে অটোম্যাটিক ইরিগেশন সিস্টেম, যশোর।

বিশাল একাধিক তলা বিশিষ্ট অট্টালিকায় ঘেরা শহর এলাকা। যার আয়তন প্রায় ২০০০ থেকে ১৫০০০ স্কয়ার ফুট পর্যন্ত অথবা এর থেকেও বেশি আয়তন বিশিষ্ট হয়ে থাকে। এসকল ভবন এর বিশাল ছাদ এর পুরো অংশই অনেক সময় ফাকা পরে থাকে, কেউ কেউ আবার বিশ্রাম নেয়ার জন্য বিভিন্ন ডিজাইন এ বিশ্রামঘর তৈরি করে। বিলাসিতার জন্য ছাদটি ফাকা না রেখে সেখানে ছাদ বাগান করে আর্থিক ভাবে লাভ করা এবং ছাদে একটি সুন্দর মনোরম পরিবেশ তৈরি করা যায়। আপনার ছাদ যদি আয়তনে ছোট হয় তাহলে সেখানে কিছু সুন্দর ফুলের চারা রোপন করে একটি ফুলের বাগান করেও আপনার ছাদটি সৌন্দর্যপূর্ন করে তুলতে পারেন। আর বড় আয়তন ছাদে বিভন্ন ফল গাছ অথবা সবজি চাষ করে আর্থিকভাবে উন্নয়ন করার জন্য রয়েছে একটি গুরুত্বপূর্ন সুযোগ। তাই আপনার ছাদটি আর ফাকা না রেখে সুন্দর বাগানে পরিনত করে ফেলুন।

YouTube player

যশোর জেলায় কৃষি উন্নয়ন কেন্দ্রের গেষ্ট হাউজের ছাদে( প্রায় ৪০০০ স্কয়ার ফিট আয়তন) বিভিন্ন ফল গাছ ও সবজি চাষ করা হচ্ছে। এতে করে যেমনি ভাবে ছাদের পরিবেশটি একটি মনোরম পরিবেশে পরিনত হয়েছে, তেমনি আর্থিক ভাবেও লাভবান হচ্ছেন সরকারি কর্মকর্তারা।

ব্যাস্ততাময় জীবনে ব্যাস্ততার কারনে ঠিক ভাবে যত্ন নেয়া হয়না ছাদ বাগানের। ফলে অনেক চারা গাছ পানির অভাবে মরে যায়। আমাদের গ্রোথ এর জন্য যেমনি ভাবে খাবার এর প্রয়োজন তেমনি ভাবে গাছের প্রয়োজন পানি। এ সকল সমস্যা সমাধান এর জন্য রয়েছে অটোম্যাটিক ইরিগেশন সিস্টেম।

যশোর “কৃষি উন্নয়ন কেন্দ্র”সরকারি ভবনের ছাদবাগানে অটোম্যাটিক ইরিগেশন সিস্টেম সেটাপ করার জন্য আমাদের সাথে যোগাযোগ করেন কৃষি গবেষনা কেন্দ্রের একজন সম্মানিত সরকারি ককর্মকর্তা, আমাদের টিম তাদের ছাদ বাগান এর গুরুত্বপুর্ন তথ্য সংগ্রহ করেন, এবং তাকে একটি খরচের বিবরন প্রদান করেন। সে এই অটোম্যাটিক সিস্টেম সেটাপ করতে রাজি হয়। আমাদের টিম যশোর কৃষি গবেষনা কেন্দ্র সরকারি ভবনের ছাদবাগানে অটোম্যাটিক ইরিগেশন সিস্টেম সেটাপ করে দিয়ে আসে।
নিচের ভিডিও তে এর পদ্ধতি ও কার্যকারিতা দেখানো হয়েছে।

চারাগাছে পরিমান মত পানির প্রয়োজন পানির পরিমান কম হলেও সমস্যা এমনকি বেশি হলেও সমস্যা। ড্রিপ ইরিগেশন পদ্ধতি ব্যাবহার করলে এসকল সমস্যা এড়ানো খুবই সহজ। ড্রিপ ইরিগেশন সেটাপ এর ফলে গাছের গোড়ায় বিন্দু বিন্দু পরিমান পানি পরবে। যেটা গাছ বাচাবে প্রায় ১০০%। পানির পরিমান কন্ট্রোল করার জন্য রয়েছে এডজাস্টেবল ড্রিপার যেটা ঘন্টায় প্রায় ৮০ লিটার পানি দিতে সক্ষম। আরো রয়েছে পিছি ড্রিপার, ৮লি/ঘন্টা, ৪লি/ঘন্টা, ৬লি/ঘন্টা। একই সময় এর মধ্যে গাছে কম/ বেশি, অর্থাৎ পরিমান মত পানি দেয়া সম্ভব।
এবং এই পুরো সেটাপ টি অটোম্যাটিক ভাবে চালু ও বন্ধ হবে।
ব্যাস্তময় জীবনে সময় বাচাতে আপনার ছাদ বাগান/সরকারি ভবনের ছাদ বাগানে অটোম্যাটিক ইরিগেশন সিস্টেমটি চালু করে নিন।
যোগাযোগ: ০১৯১৯৭১৮৪২
০১৯১৯৭১৮৪১

ধন্যবাদ
ইঞ্জিনিয়ার শাহারিয়া

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart