Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01919751842, Dhaka:01919751845

বাড়ির আঙিনায় ড্রিপ ইরিগেশন সিস্টেম

আসসালামু আলাইকুম,
সবাইকে ড্রিপ ইরিগেশন টিম এর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন।
যারা বাড়ির আঙিনাকে সুন্দর ভাবে সবুজ পরিবেশ করার জন্য বাড়ির এরিয়ার বিভিন্ন ফাকা অংশজুড়ে ছোট ছোট ফল / ফুল বাগান ও বিভিন্ন সবজি চাষ করে থাকেন, কিন্তু বিভিন্ন প্রান্তে বাগানে হাতে করে পানি দিতে যেয়ে পরে যান বিভিন্ন সমস্যায় তাদের প্রতিটি সমস্যা সমাধানের জন্য আপনাদের পাশে আমরা আছি Drip irrigation bd টিম। বাড়ির আঙিনায় ড্রিপ ইরিগেশন সিস্টেম ব্যাবহার এর বিভিন্ন সুবিধা নিম্নে বিস্তারিত আলোচনা করা হল।

YouTube player

নরসিংদী জেলার বারৈচা বাজার এর নিকটে এরকম একটি সুন্দর বাড়ির আঙিনায় ফল/ফুল গাছের বাগানে পানি দেয়ার জন্য ব্যাবহার করা হয়েছে আধুনিক ড্রিপ ইরিগেশন পদ্ধতি।

আমরা যারা বিভিন্ন ফল / ফুল গাছ ও সবজি চাষ করি তারা সবাই জানি গাছের প্রধান খাদ্য হচ্ছে পানি। একটি গাছ ভালভাবে বৃদ্ধির জন্য দরকার নিয়মিত পরিমান মত পানি। আধুনিক ড্রিপ ইরিগেশন সিস্টেম এর মাধ্যমে পানি অপচয় রোধ করে বিন্দু বিন্দু পরিমান পানি গাছের জন্য ব্যাবহার করা সম্ভব।

*সুবিধাঃ
১) সময়ঃ-আমরা প্রতিনিয়ত দৈনন্দিন কাজে ব্যাস্ত থাকি যার কারনে গাছে পানি দেয়ার জন্য ২ বেলা সময় বের করাটা মুসকিল হয়ে যায়। শুধুমাত্র ভালব অন-অফ করার মাধ্যমেই পৌঁছে যাবে প্রতিটি গাছের গোড়ায় পানি। ম্যানুয়াল ভাবে লতা পাইপ টেনে সময় অপচয় করার আর কোন প্রয়োজন নেই।
২) পানি অপচয় রোধঃ-সাধারণ ভাবে লতা পাইপ এর মাধ্যমে বাগানে পানি ব্যাবহার করলে কোন গাছে অধিক পরিমান পানি পায় ও কোন গাছ প্রয়োজন অনুযায়ী পানি পায় না। যেহেতু এই সিস্টেম এ প্রতিটি গাছের ক্ষেত্রেই রয়েছে সম-পরিমান দেয়ার সুযোগ সেহেতু এখাবে পানি অপচয় রোধ হবে প্রায় ৭০ %।
৩) ১০০% গাছ বেচে যাওয়ার নিশ্চয়তাঃ- এই সিস্টেম ব্যাবহার এর মাধ্যমে প্রতিটি গাছ ই পাচ্ছে পরিমান মত পানি তাই ১০০% গাছ বেচে যাওয়ার নিশ্চয়তা রয়েছে।
৪) আর্থিক ভাবে শাস্রয়ঃ-এই সিস্টেম একবার সেটাপ করে নিলে খুব সহজেই সেচ দেয়া সম্ভব। চাইলে নিজেরাই একটু সময় বের করে ভালব অন করে সেচ এর কাজ শেষ করে আবার অফ করে দিলেই হয়ে যাবে। এই ইরিগেশন সিস্টেমটি সম্পুর্ন ফোনের মাধ্যমেও কন্ট্রোল করা সম্ভব। তাই শুধু মাত্র পানি দেয়ার জন্য আলাদা ভাবে শ্রমিক নেয়ার আর কোন প্রয়োজন নেই।

আমরা (drip irrigation bd) টিম সফল ভাবে নরসিংদী জেলার ভেলবো ইউনিয়ন এর একটি বাড়ির আঙিনায় ড্রিপ ইরিগেশন সিস্টেম সেটাপ করি।
*পানির উৎসের জন্য ট্যাংকি থেকে মেইন লাইন এর মাধ্যমে সুবিধা অনুযায়ী কয়েকটি পয়েন্ট করে নেই।
*পানিতে থাকা আয়রন পরিস্কার করার জন্য আমরা সেখান একটি ২” ডিস্ক ফিল্টার ও একটি ২” স্ক্রিন ফিল্টার ব্যাবহার করি।
*মেইন লাইন থেকে করা পয়েন্ট থেকে ফল গাছের জন্য ড্রিপ ও ফুল গাছের শারির জন্য ইন-লাইন ড্রিপ টেপ ব্যাবহার করি।


*১৬ মি.মি. সাইজের বিভিন্ন কানেক্টর ব্যাবহার এর মাধ্যমে আমরা প্রয়জন অনুযায়ী শাখা লাইন ও পাইপ এর দিক পরিবর্তন এর কাজ সম্পন্ন করি।
*হেডলক এর মাধ্যমে পাইপ এর শেষ প্রান্ত বন্ধ করে দেই।

বিশাল বাড়ির আঙিনা ফাকা না রেখে সুন্দর সবুজ পরিবেশ গড়ে তুলুন। সেচ দিতে ব্যাবাহার করুন আধুনিক ইরিগেশন সিস্টেম।
বিস্তারিত জানতে ভিজিট করুনঃ www.dripirrigation.com.bd
কল করুনঃ
০১৯১৯৭৫১৮৪৫
০১৯১৯৭৫১৮৪২
০১৯১৯৭৫১৮৪১

ধন্যবাদ
সহকারী প্রকৌশলী
মোঃ আসাদুল ইসলাম শাহারিয়া
০১৯১৯৭৫১৮৪২

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Reset Password
Shopping cart