ফগার ও স্প্রিংকলার যেীথ ব্যবহারে ডেইরি শেডের তাপমাত্রা নিয়ন্ত্রন, নানুপুর, ফটিকছড়ি, চট্টগ্রাম

Added to wishlistRemoved from wishlist 6
Drip Tube 1/2″ or 16mm (BDfactory Made) (ft)
Added to wishlistRemoved from wishlist 6
৳ 12.00
Added to wishlistRemoved from wishlist 6
Adjustable Dripper 4mm
Added to wishlistRemoved from wishlist 6
৳ 10.00
Added to wishlistRemoved from wishlist 0
LDPE drip tube Thickness-1.2mm (ft)
Added to wishlistRemoved from wishlist 0
৳ 25.00
Added to wishlistRemoved from wishlist 10
Micro Drip tube  (ft) 4/7 mm
Added to wishlistRemoved from wishlist 10
৳ 6.00
Added to wishlistRemoved from wishlist 0
1 inch high flow pressure regulator
Added to wishlistRemoved from wishlist 0
৳ 2,000.00
Added to wishlistRemoved from wishlist 0
DIBL Adjustable Dripper
Added to wishlistRemoved from wishlist 0
৳ 7.00
Added to wishlistRemoved from wishlist 0
Multi-station irrigation controller with internal transformer
Added to wishlistRemoved from wishlist 0
৳ 25,000.00
Added to wishlistRemoved from wishlist 0
DIBL Tap Connector
Added to wishlistRemoved from wishlist 0
৳ 50.00

নানুপুর, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার একটি গ্রামের নাম। এই গ্রামের উবাইদিয়া মাদ্রাসা পরিচালিত তিনটি ডেইরী শেডে প্রায় ১০০ টির মত উন্নত জাতের গরু আছে। এই জাতের গরুগুলোর জন্য একটু আলাদা যত্ন নিতে হয়, তাপমাত্রা নিয়ন্ত্রন তার মধ্যে অন্যতম একটি। এই ডেইরী শেডগুলো একদম খোলা মাঠে হওয়াতে দিনের বেলা শেডের ভিতরের তাপমাত্রা অত্যাধিক। এই সমস্যা সমাধানের জন্য ডেইরী ফার্মের পরিচালক তার পরিচিত স্থানীয় এক ভাইয়ের সাথে যোগাযোগ করেন। আর সেই ভাইটিই হচ্ছে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার Drip Irrigation BD Ltd. এর একজন রেজিস্টার্ড ডিলার বা ভেন্ডর (জনাব জাহিদ ভাই)। ডিলার জাহিদ ভাই, Drip Irrigation BD Ltd. এর টিমকে এই ডেইরী শেড সম্পর্কে ইনফর্ম করে। এরপর Drip Irrigation BD Ltd. এর টিম ডেইরী শেডটি ভিজিট করে এবং ডেইরী শেডের তাপমাত্রা কমানোর জন্য টিন শেডের ভিতের ফগিং স্প্রে সিস্টেম এবং টিন শেডের উপরে স্প্রিংকলার ইরিগেশন বা কৃত্রিম বৃষ্টি সিস্টেম সেট করার পরামর্শ প্রদান করে। এবং ডেইরী শেডের পরিচালক তাপমাত্রা নিয়ন্ত্রনে এই আধুনিক পদ্ধতি স্থাপনে সম্মতি জ্ঞাপন করে।

চিত্র: ডেইরী পরিচালক, Drip Irrigation BD Ltd. এর ডিলার ও অফিসার।

ফগিং স্প্রে সিস্টেম ও সুবিধা
পানিকে মোটর বা যন্ত্রের সাহায্যে প্রেসার দিয়ে ঘন কুয়াশাচ্ছন্ন বা অস্পষ্ট করাকে ফগিং বলে। ফগিং এর ফলে পানি সম্পূর্ণ কুয়াশার মত হয়ে বাতাসের সাথে মিশে গিয়ে ঘরের তাপমাত্রা কমিয়ে আনে। একদিকে পানির চাহিদা মেটাতে এবং অপরদিকে তাপমাত্রা ও আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখতে ফগিং এর বিকল্প নাই। ফগিং ইরিগেশন এর ফলে সম্পূর্ণ শেডে এয়ারকন্ডিশন রুমের মত তাপমাত্রা এবং আর্দ্রতা একটি নির্দিষ্ট পর্যায়ে রাখা যায়।

চিত্র: ফগিং স্প্রে সিস্টেম সেটআপ ডায়াগ্রাম।

সাধারণত ফগার নজেল ব্যবহার করে মোটরের প্রেশারকে কাজে লাগিয়ে ফগিং করানো হয়।
ফগার নজেল দুই ধরনের হয়ে থাকেঃ
(১) চার মাথা বিশিষ্ট ফগার নজেল
(২) এক মাথা বিশিষ্ট ফগার নজেল

চিত্র: চার মাথা ও এক মাথা বিশিষ্ট ফগার নজেল

এই দুই ধরনের নজেল দিয়ে সাধারণত ফগিং করা যায়। এসি বা ডিসি যে কোন মোটরের প্রেসার কাজে লাগিয়ে ফগিং করা যায়। এটা লো প্রেসার ফগার নজেল, সামান্য প্রেসারে এই ফগার নজেল গুলো সম্পূর্ণ রূপে কাজ করে। লো প্রেসার ফগার হলেও নির্দিষ্ট সংখ্যক নজেল একত্রে চালানো যায় একটি পাম্প দিয়ে। একটি একঘোড়া মোটর দিয়ে ৩৩টি চার মুখ বিশিষ্ট ফগার নজেল এবং ১৫০ টি এক মুখ বিশিষ্ট ফগার নজেল এক সাথে চালানো যায়। এবং সম্পূর্ণ সিস্টেমটিতে টাইমার অথবা সেন্সর ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে চালু করা বা বন্ধ করা যায়।

ডেইরী শেডে ফগিং স্প্রে এর ব্যবহারঃ উন্নত জাতের গরুর খামারে গরমের দিনে শেড ঠান্ডা রাখার জন্য ফগিং ব্যবহার করা হয়। ফগিং সিস্টেম ব্যবহার করে শেডের তাপমাত্রা ৫-৬ ডিগ্রির মত কমিয়ে ফেলা যায়। অতিরিক্ত গরমের হাত থেকে গরুকে বাঁচানোর জন্য এবং কম খরচে গরুর শেডে এয়ারকন্ডিশন ব্যবহার করতে ফগিং এর বিকল্প নাই। এতে একদিকে যেমন গরুর দুধ উৎপাদন বেড়ে যাবে এবং অন্যদিকে খামারিরা আর্থিকভাবে লাভবান হবেন।

চিত্র: ডেইরী শেডে ফগিং ইরিগেশন পদ্ধতি।

স্প্রিংকলার ইরিগেশন সিস্টেম ও সুবিধা
মোটর এর প্রেসার ব্যবহার করে কৃত্রিম বৃষ্টি তৈরি করাকে স্প্রিংকলার ইরিগেশন বলে। ফল, ফুল, সবজি ও শস্য সব ধরনের ফসলেই পানি বা সেঁচ দিতে স্প্রিংকলার সেঁচ পদ্ধতি ব্যবহার করা যায়। পাশাপাশি, শেডের ভিতরের তাপমাত্রা কমাতে, ডেইরী শেড বা টিনের উপরেও স্প্রিংকলার ইরিগেশন পদ্ধতি সেট করা যায়। এই পদ্ধতিতেও শেডের ভিতরের তাপমাত্রা প্রায় ৩-৪ ডিগ্রি পর্যন্ত নামিয়ে আনা যায় এবং ফগিং ও স্প্রিংকলার যেীথ ব্যবহারে ৭-৮ ডিগ্রি তাপমাত্রা কমানো যায়। বিভিন্ন ধরনের স্প্রিংকলার বিভিন্ন এরিয়া কভার করে। তাই টিন শেডে স্প্রিংকলার চয়েজ করার সময়, এর এরিয়া কভারেজ এর দিকে নজর রাখতে হবে, যাতে করে স্পিংকলার এর পানি টিনের বাহিরে না পড়ে।

চিত্র: ডেইরী শেডের উপরে স্প্রিংকলার ইরিগেশন পদ্ধতি।
YouTube player

ভিডিওঃ ফগিং ও স্প্রিংকলার পদ্ধতিতে ডেইরী শেডের তাপমাত্রা নিয়ন্ত্রন।

ফগার ও স্প্রিংকলার সেটআপ পদ্ধতিঃ
আমরা জানি ফগিং স্প্রে ও স্প্রিংকলার ইরিগেশন এর জন্য মোটামুটি পানির প্রেসার দরকার হয়। তাই আমরা ডেইরী শেডের পাশে বোরিং করা ২ ইঞ্চি পাইপ থেকে কানেক্টরের মাধ্যমে ১.৫ ইঞ্চি পাইপ লাইন বের করে মোটর এর সাথে কানেক্ট করি। মোটর থেকে শুরুতেই ফিল্টার ব্যবহার করি, পানির সাধারন ময়লা দুর করার জন্য। কারন ময়লা ফগার এর নোজেলকে ব্লক করে দিতে পারে। পাশাপাশি ফিল্টার থেকে ৩টি জোনের জন্য ৩টি গেইট ভাল্ব ব্যবহার করে ১.৫ ইঞ্চি পাইপ মেইন লাইন পাইপ হিসেবে শেডের ভিতরে সেট করা হয়।

চিত্র: মোটর, ফিল্টার, ভাল্ব ও মেইন লাইন পাইপ নেটওয়ার্ক সেটআপ।

তারপর ১.৫ ইঞ্চি পাইপ থেকে বাইপাস কানেক্টরের মাধ্যমে ১/২ ইঞ্চি বা ১৬ এমএম পাইপ গরুর সারি বরাবর টেনে নেয়া হয় এবং শেষ মাথা ইন্ড লক ব্যবহার করে বন্ধ করে দেয়া হয়। এরপর পাঞ্চটুল ব্যবহার করে ৫ ফিট পরপর চার মাথা বিশিষ্ট ৮০ টি ফগার নজেল সেট করা হয়। এবং এই ৮০ টি ফগার এর জন্য ২ হর্স পাওয়ার মোটর ব্যবহার করা হয়েছে।

চিত্র: মেইন পাইপ থেকে বাইপাস কানেক্টরের মাধ্যমে ফগিং ইরিগেশন পদ্ধতি সেটআপ।

এরপর, ১.৫ ইঞ্চি মেইন লাইন পাইপ থেকে রিডিউসিং কানেক্টরের মাধ্যমে গেইট ভাল্ব সহ টিন শেডের উপরে ৩/৪ ইঞ্চি সাইজের কয়েল পাইপ টেনে নেয়া হয়েছে স্প্রিংকলার সেট করার জন্য। এবং প্রতি ২৫ ফিট ডায়া আয়তনের জন্য একটি বাটারফ্লাই স্প্রিংকলার সেট করা হয়েছে।

চিত্র: টিন শেডের উপরে স্প্রিংকলার ইরিগেশন পদ্ধতি সেটআপ।

ডেইরী শেডে ফগার ও স্প্রিংকলার যেীথ ব্যবহারে খরচঃ
নানুপুর গ্রামের ২০ শতক জায়গার তিনটি ডেইরী শেডে মোটর, কানেক্টর, পাইপ, শেডের ভিতরে ৮০ টি ফগার ও টিনের উপরে ১৫ টি স্প্রিংকলার এবং সেটআপ চার্জসহ মোট ৮৫০০০/- (পঁচাশি হাজার টাকা) খরচ হয়েছে।

ডেইরী শেডের পরিচালকের অভিমতঃ
ডেইরী শেডের পরিচালক জনাব মোঃ মোত্তাকিন ভাইয়ের অভিমত, Drip Irrigation BD Ltd. এর সহযোগিতায় ফগিং ও স্প্রিংকলার একসাথে সেট করার ফলে ডেইরী শেডের তাপমাত্রা আগের থেকে অনেক কম। এবং বানিজ্যিক ভাবে উন্নত জাতের গরু লালন-পালনে রুমের তাপমাত্রা কমাতে ফগিং ও স্প্রিংকলার সেটআপ করার কোন বিকল্প নেই।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Shopping cart