Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01919751842, Dhaka:01919751845

পপ আপ স্প্রিঙ্কলার প্রজেক্ট (SP office, নরসিংদী)

বিসমিল্লাহির  রহমানির রহিম

সকল প্রশংসা মহান আল্লাহ তাআলার জন্য।

প্রথমে আমাদের পক্ষ থেকে আপনাদেরকে আন্তরিক সালাম। আসসালামু আলাইকুম। শুরুতে আমি আমাদের দেশের ইরিগেশন বা সেচ ব্যবস্থা নিয়ে কথা বলবো। আমাদের  দেশে সাধারণত আমরা প্রাচীন পদ্ধতিতে এখনো সেচ কাজ বা পানি দিয়ে থাকি। প্রাচিন সেচ পদ্ধতি যেটা অনেকটা শ্রম এবং ব্যয় বহুল কাজ।প্রাচিন পদ্ধতিতে অনেক শ্রম এবং অর্থ ব্যয় হয়। এসব কথা চিন্তা করে ড্রিপ ইরিগেশন বিডি নামক একটি কোম্পানি আধুনিক সেচ ব্যবস্থা আমদের দেশে নিয়ে আসছে। এ পদ্ধতিতে খুব কম সময়ে কয়েক হাজার গাছে এক সাথে সেচ দেওয়ার কাজ সম্পন্ন করা যায়। এছাড়াও কোন মানুষের হাতের স্পর্শ ছাড়াই অটোমেটিক ভাবে সেচ কাজ সম্পন্ন করা যায়। বাংলাদেশের কৃষিকে অত্যাধুনিক পর্যায়ে নিয়ে যেতে ড্রিপ ইরিগেশন বিডি নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই ভাল আছেন। পপ আপ প্রজেক্ট বিষয়াদি নিয়ে আলোচনা।

যোগাযোগের মাধ্যম ঃ  নরসিংদী জেলার মাননীয়  পুলিশ সুপারের কার্যালয়ে পপ আপ সেটাপ করার জন্য নরসিংদী  জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শাহেদ স্যার ভিজিট এর আমন্ত্রণ জানান অতিরিক্ত পুলিশ সুপার এর আমন্ত্রণ পেয়ে ড্রিপ ইরিগেশন বিডির ইঞ্জিনিয়ার পুলিশ সুপারের কার্যালয় ভিজিট করেন।

প্রজেক্ট মেজারমেন্ট ড্রিপ ইরিগেশন বিডির ইঞ্জিনিয়ার অতিরিক্ত পুলিশ সুপারের সাহায্য নিয়ে প্রজেক্ট মেজারমেন্ট করেন। পপ আপ সেটআপ করার  পূর্বে প্রজেক্টটি সঠিকভাবে মেজারমেন্ট করে নিতে হবে করার পূর্বে মেজারমেন্ট করে  নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১২ ফিট ব্যাস ধরে এই প্রজেক্টের চারটি সেকশনে মোট ২৬ টি পপ আপ সেট করার মেজারমেন্ট করা হয়েছে।

সেটাপ পদ্ধতি ঃমেজারমেন্ট শেষ করার পরে নরসিংদী পুলিশ লাইনস এর প্লাম্বারের সাহায্য নিয়ে  প্রথমে পানির সোর্স থেকে পিভিসি পাইপ দিয়ে পানির লাইন স্থাপন করা হয়েছে।  পপ আপ সেট করার জন্য ১২ ফিট ব্যাস হিসাব করে পানির লাইনে একটি করে ১/২ ইঞ্চি পয়েন্ট রাখা হয়েছে  এবং পয়েন্ট গুলোতে একটা করে পপ আপ সেট করা হয়েছে। এই পপ আপ গুলো সাধারণত কেজি প্রেশারে কাজ করে। এই প্রজেক্টে  বেশি প্রেশার পাওয়ার জন্য একটি দুই ঘোড়া শক্তি সম্পন্ন মোটর ব্যবহার করা হয়েছে। আমরা আগে পপ আপ সেট করেছি।  চাইলে আগে মোটর সেট করে তারপর পপ আপ সেট করতে পারেন।এই প্রজেক্ট পানির সোর্স টাংকি থেকে হওয়ার কারনে আমরা মোটরটিকে তৃতীয় তালায় টাংকির পাশে সেটআপ করেছি। মোটর টি তৃতীয় তালায় সেটাআপ করার কারনে অটোমেটিক পানি নিচের দিকে চলে আসে। অটোমেটিক ভাবে পানি যাতে নিচে নামতে না পারে সেজন্য একটি সলিনওয়েড ভাল্ব ব্যবহার করা হয়েছে। সলিনওয়েড ভাল্বটি মোটরের সাথে সাথে চালু হবে। এবং মোটর বন্ধ হয়ে গেলে ভাল্বটি ও বন্ধ হয়ে যাবে।

প্রজেক্ট রান করানো ঃ  আল্লাহতালার অশেষ রহমতে ও ড্রিপ ইরিগেশন বিডির অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ান দের মেধা ও দক্ষতা দিয়ে প্রজেক্ট টি ভালোভাবে শেষ করতে পেরেছি। এবং প্রজেক্টটি রান করতে পেরেছি।

খরচের পরিমান ঃ খুব কম খরচে এমন পপ আপ প্রজেক্ট করা সম্ভব। প্রতিটি পপ আপ ৭০০ টাকা করে পাবেন শুধুমাত্র ড্রিপ ইরিগেশন বিডিতে।এই প্রজেক্টে মোট ২৬ টি পপ আপ এবং একটি সলিনওয়েড ভাল্ব ব্যবহার হয়েছে যার মোট মুল্য ২৪২০০ টাকা। সার্ভিস চার্জ ছিল মাত্র ৪০০০ টাকা।

আপনার চাইলেই কম খরচের মাধ্যমে পপ আপ সেট করে আপনার বাগানে সুন্দর ভাবে সেচ দিতে পারবেন।

আল্লাহ হাফেজ

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Reset Password
Shopping cart