Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01919751842, Dhaka:01919751845

তাপমাত্রা ও আদ্রতা নিয়ন্ত্রণের সেচ প্রযুক্তি

মাশরুম অর্কিড ডেইরি ফার্ম ও পোল্ট্রি ফার্মের তাপমাত্রা ও আদ্রতা নিয়ন্ত্রণে আধুনিক স্বয়ংক্রিয় সেচ প্রযুক্তি ফগিং ইরিগেশন।

ফগিং কি?

ফগিং অর্থ হলো ঘন কুয়াশাচ্ছন বা অস্পষ্ট করা পানিকে যন্ত্রের সাহায্যে কুয়াশাচ্ছন্ন করাকে ফগিং বলে।

কোথায় ফগিং ইরিগেশন করা যায় ?

সাধারণত যে সমস্ত স্থানে বা শেডে তাপমাত্রা ও আদ্রতা নিয়ন্ত্রণ করে সেচের  কাজ করতে হয়। যেমন মাশরুম সেড অর্কিড সেড ডেইরি ফার্ম ও পোল্ট্রি ফার্মে ফগিং ইরিগেশন করা হয়।

কেন ফগিং ইরিগেশন  করবেন?

ফগার নজেল এর মাধ্যমে পানিকে কুয়াশায় রূপান্তরিত করে ঘরের তাপমাত্রা কমিয়ে আনে এবং আব্দুর তা বাড়িয়ে দেওয়া। ফগিং এর ফলে পানি সম্পূর্ণ কুয়াশার মত হয়ে বাতাসের সাথে মিশে যায়। একদিকে পানির চাহিদা মেটাতে এবং অপরদিকে তাপমাত্রা ও আর্দ্রতা নিয়ন্ত্রণ রাখতে ফগিং এর বিকল্প নাই। ফগিং ইরিগেশন অনেক ক্ষেত্রে ব্যবহার করা যায় যেমন মাশরুম সেডে একই সাথে তিন ধরনের কাজ করে এই ফগিং সিস্টেম একদিকে মাশরুমে পানি দেয়ার কাজ করে অপরদিকে তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখার মত গুরুত্বপূর্ণ কাজ করে। সেইসাথে মাশরুম শেডের আদ্রতা বাড়িয়ে মাশরুমের ফলন বাড়াতে সাহায্য করে। উন্নত জাতের গরুর শেডে তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য ফগিং ইরিগেশন  ব্যাপকভাবে জনপ্রিয়। ফগিং ইরিগেশন এর ফলে সম্পূর্ণ শেড এয়ারকন্ডিশন রুমের মত তাপমাত্রা এবং আর্দ্রতা একটি নির্দিষ্ট পর্যায়ে রাখা যায় ।

ফগার নজল থেকে কিভাবে ফগিং হয়?

সাধারণত ফগার নজল ব্যবহার করে মোটরের প্রেশার কাজে লাগিয়ে ফগিং করানো হয়।ফগার নজেল দুই ধরনের হয়ে থাকে(১) চার মাথা বিশিষ্ট ফগার নজল (২) এক মাথা বিশিষ্ট ফগার নজল।

এই দুই ধরনের নজল দিয়ে সাধারণত ফগিং করা যায়।এসি বা ডিসি যে কোন মোটরের প্রেসার কাজে লাগিয়ে ফগিং করা যায়। এটা কি লো প্রেসার ফগার নজল। সামান্য প্রেশারে এই ফগার নজল  গুলো সম্পূর্ণ রূপে কাজ করে। লো প্রেসার ফগার হলেও নির্দিষ্ট সংখ্যক নজল একত্রে চালানো যায় একটি পাম্প দিয়ে। একটি এক ঘোড়া মোটর দিয়ে ৩৩টি চার মুখ বিশিষ্ট ফগার নজল এক সাথে চালানো যায়। এবং সম্পূর্ণ সিস্টেমটিকে স্বয়ংক্রিয়ভাবে চালু করা বা বন্ধ করা যায়। আমরা একটি একঘোড়া শক্তি সম্পন্ন মোটর ব্যবহার করে এক মুখ বিশিষ্ট ফগার নজেল ১৫০ টির মত নজল ব্যবহার করা যাবে।

যেসব ক্ষেত্রে ফগিং ইরিগেশন ব্যবহার করা যায়ঃ

(১) মাশরুম সেটে ফগিংঃ যুগের পরিবর্তনের সাথে বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশ ও এগিয়ে যাচ্ছে। আমরা অনেকেই মনে করতাম মাশরুম একটি বিদেশী খাবার বিদেশীরা শুধুমাত্র মাশরুম চাষ করতে পারে কিন্তু যুগের পরিবর্তনের সাথে এখন আমাদের দেশেও প্রচুর পরিমাণে মাশরুম চাষ হচ্ছে এবং সেই সাথে মাশরুম  বহি বিশ্বে রপ্তানিও হচ্ছে। আমাদের দেশে অনেক খামারী রয়েছে যারা মাশরুম চাষ কি পেশা হিসেবে বেছে নিয়েছে। কম খরচে অল্পদিনে অনেক লাভবান হচ্ছে। কিন্তুhttps://youtu.be/GMXV75WMgQI এই মাশরুম এর একমাত্র খাবার হচ্ছে পানি। মাশরুমের স্পন যখন মাশরুম বের হয় তখন বাতাসের সাথে মিশে থাকা জলীয় বাষ্প নিজের খাদ্য হিসেবে গ্রহণ করে। এজন্য মাশরুমের স্পন এ ঘনঘন পানি স্প্রে করতে হয় স্পন টাকে ভিজিয়ে রাখার জন্য।এই ঘন ঘন স্প্রের কাজটি খুব সহজ করে দিয়েছে ফগিং ইরিগেশন টেকনোলজি। মাশরুম শেডে ফগিং ইরিগেশন  এর মাধ্যমে সম্পূর্ণ সেডের  তাপমাত্রা কমিয়ে ও আর্দ্রতা বাড়িয়ে মাশরুমের প্রোডাকশন বৃদ্ধি করা যায়। এই ফগিংইরিগেশন টেকনোলজি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। এই সিস্টেমটির সাথে সেন্সর ব্যবহার হয়। সেন্সর ব্যবহারের ফলে যখনই ফগিং এর প্রয়োজন হয় অর্থাৎ যখনই পানির প্রয়োজন হয় তখনই অটোমেটিকভাবে এই যন্ত্রটি চালু হয়ে যায়। মাশরুম চাষে ফগিং ইরিগেশন এর বিকল্প নাই। এই সিস্টেমটি সম্পূর্ণ অটোমেটিক হওয়ায় খামারিদের সময় ও শ্রম এর অপচয় কম হয়। এবং খামারিরা আর্থিকভাবে লাভবান হয়। দেশকে উন্নত করতে হলে আমাদেরকে প্রযুক্তি ব্যবহার করতে হবে। তাই আসুন ইরিগেশন টেকনোলজি ব্যবহার করে আমরা আমাদের দেশের উন্নয়নে অবদান রাখি।

(২)অর্কিড সেটে ফগিং ইরিগেশনঃক্যাকটাস জাতীয় বিভিন্ন ধরনের ফুলের গাছ অর্কিডের সৌন্দর্য বৃদ্ধির জন্য লাগানো হয়। আমরা জানি এই ধরনের ছোট ছোট গাছে কম পানির প্রয়োজন হয়। তবে এ ধরনের গাছে স্প্রে আকারে পানি দিতে হয়। স্প্রে আকারে বা কুয়াশার মতো সেচ দিতে ব্যবহার হয় ফগিং ইরিগেশন। ফগিং এর ফলে গাছ তার পর্যাপ্ত পানি পেয়ে যায় এবং সেই সাথে গাছগুলো ধুয়ে যায় গাছ ফিরে পায় সজীবতা। অর্কিড শেডে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ভাবে ফগার নজল এর মাধ্যমে ফগিং করে ভালো ভাবে সেচ দেওয়া যায়।

(৩)গরুর সেডে ফগিং এর ব্যবহারঃউন্নত জাতের গরুর খামারে গরমের দিনে সেড ঠান্ডা রাখার জন্য ফকিং ব্যবহার করা হয়। ফগিং সিস্টেম ব্যবহার করে শেডের তাপমাত্রা ৮-১০ডিগ্রির মত কমিয়ে ফেলা যায়। অতিরিক্ত গরমের হাত থেকে গরু কে বাঁচানোর জন্য ফগিং এর বিকল্প নাই।কম খরচে গরুর শেডে  এয়ারকন্ডিশন ব্যবহার করতে ফগিং ইরিগেশন  ব্যবহার করুন। এতে একদিকে গরুর দুধ উৎপাদন বেড়ে যাবেhttps://youtu.be/RMTk2n6Dbuo এবং খামারি আর্থিকভাবে লাভবান হবেন।

(৪)পৌল্ট্রি সেডে ফগিং ইরিগেশনঃ গরমের দিনে পৌল্ট্রি বা বয়লার মুরগি গরম জনিত কারণে হিট স্টোকে মারা যায়। ফগিং ইরিগেশন টেকনোলজি ব্যবহার করে এই হিট স্টোকে মুরগী মৃত্যুর হার অনেকাংশে কমিয়ে আনা যায়। সেডের তাপমাত্রা বেড়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ফগিং হতে শুরু করবে। মুরগির মৃত্যুর হার কমিয়ে অধিক লাভবান হতে ব্যবহার করুন ফগিং ইরিগেশন সিস্টেম।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Reset Password
Shopping cart