Courier: Sundarban takes 3-4 working days Contact Us: 01919751840 - 47 Location: Kashimpur, Gazipur

ঝিনাইদহে ১০ বিঘা বানিজ্যিক ড্রাগন বাগানে ইন লাইন ড্রিপ ইরিগেশন

আসসালামু আলাইকুম,
ড্রিপ ইরিগেশন টিম এর পক্ষ থেকে সবাই আন্তরিক অভিনন্দন।
অভিনন্দন জানাই বাংলাদেশের প্রত্যেক কৃষক ভাইদের। অভিনন্দন জানাই কৃষিউন্নয়ন গবেষকদের।
আপানাদের সাথে আজ কথা বলব ইন লাইন ড্রিপ ইরিগেশন নিয়ে।
ইনলাইন ড্রিপ ইরিগেশন কি:– এখানে ড্রিপারগুলি ড্রিপ পাইপ বা টেপ এর ভিতর থেকে সেট করা থাকে। যেমনঃ ২০,৩০ বা ৪০ সে. মি. পরপর ড্রিপার সেট করা থাকে। এই ড্রিপারগুলি 2L/H, 4L/H বা 6L/H পানি দিতে পারে। আপনার গাছের দূরত্ব এবং পানির প্রয়োজন আনুযাই ড্রিপ টেপ বাছাই করতে হবে।
ঝিনাইদহ জেলার,হরিনাকুন্ড থানার চারাতলা নামক এলাকায় একটি ড্রাগন বাগানে (১০ বিঘা) আমরা ইন লাইন ড্রিপ ইরিগেশন সেট-আপ করি। তার ড্রাগন বাগানের চারা গুলো নির্দিষ্ট পরিমান দূরত্ব বজায় ছিল বলে আমরা ইন লাইন ড্রিপ ইরিগেশন সেট-আপ করে দেয়ার সিদ্ধান্ত নেই।

YouTube player

মেইন লাইনের কাজ:
জমিটার আয়তন যেহেতু অনেক বর ছিল তাই আমরা জমিটাকে তিনটি অংশে ভাগ করি। তারপর সুবিধা অনুযায়ি ২” পাইপের সাহায্যে আমরা মেইন লাইন গুলো টেনে নেই। মেইন লাইন এ আমরা ২টি স্ক্রিন ফিল্টার ও ১টি ডিস্ক ফিলটার ব্যাবহার করি যাতে করে পানিতে কোন ধরনের আয়রন ও জীবানু থাকলে সেটা ফিল্টার হয়ে পরিস্কার পানি ব্যবহার করা যায়। পানির সাথে যদি আয়রন এবং জীবানু থাকে তাহলে ড্রিপার বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই ফিল্টার ব্যবহার করা উচিত। অতঃপর মেইনলাইনে ভালভ বসিয়ে দেই যাতে করে সে তিনটি অংশের যেকোন অংশের ভালভ অন করে সে সিস্টেমটি চালু করতে পারে এবং যেকোন অংশ চাইলে সে বন্ধ রাখতে পারে।
ড্রিপ টেপ সাজানো:


প্রত্যেক্টি সারির দুই ধারে ড্রাগন চারা গুলো লাগানো ছিল বলে আমরা ড্রিপ টেপ প্রত্যেক্টি সারির দুই পাশে বিছিয়ে দেই। এভাবে যতগুলো সারি ছিল প্রত্যেক সারিতে আমরা ড্রিপ টেপ বিছিয়ে নিয়ে ড্রিপ টেপ সাজানোর কাজ শেষ করি।


মেইন লাইনের সাথে ড্রিপ টেপ সংযোগ:


প্রথমে ড্রিপ টেপ সংযোগ দেয়ার জন্য ড্রিপ টেপ বরাবর মেইন লাইন এ ড্রিল মেশিন এর সাহায্যে (১৬মিমি) ছিদ্র করে নেই। তারপর মেইন লাইনে ওয়াশার বসিয়ে বাই-পাস কানেক্টর বসাই,কানেক্টর এর সাথে (লক টেপ কাপলার উইথ ভালব) এর সাহায্যে মেইন লাইনের সাথে ড্রিপ টেপ সংযোগ করি।
এবং ড্রিপ টেপ এর অপর প্রান্তে হেড লক দিয়ে আটকিয়ে দেই।

ইনলাইন ড্রিপ টেপ ব্যবহার এর সুবিধা:
ড্রিপ ইরিগেশন সিস্টেম এর মাধ্যমে গাছের গোরায় পানি পৌছে দেয়া হয়। আপনি একবার এই সিস্টেম টি চালু করে নিলে আপনার পানি অপচয় কমে যাবে। ড্রিপ ইরিগাশন সেট-আপ এর মাধ্যমে প্রায় ৭০% পানি অপচয় কমানো সম্ভব।


এই সিস্টেম এর একটি উল্লেখযোগ্য সুবিধা হল শ্রম কমানো। এটি একটি অটোম্যাটিক সিস্টেম আপনি শুধু পানির উৎস চালু করে দিলে এটি অটোম্যাটিক ভাবে বিন্দু বিন্দু করে পানি পরতে থাকবে।
অর্থাৎ একটি বাগানে পানি দেয়ার জন্য যে শ্রমিক রাখছেন সেটার আর দরকার হচ্ছেনা।
নিয়মিত গাছে পানি দিতে ব্যাবহার করুন ড্রিপ ইরিগেশন সিস্টেম।
যোগাযোগ:
01919751842
01919751841

We will be happy to hear your thoughts

Leave a Reply

Messenger icon
বিস্তারিত জানতে মেসেজ করুন
Drip Irrigation in Bangladesh
Logo
Reset Password
Shopping cart