আম ও পেঁপে গাছে ড্রিপ ইরিগেশন

ভূমিকা:

ড্রিপ ইরিগেশন হল এক ধরনের মাইক্রো-সেচ পদ্ধতি যা মাটির উপরিভাগের উপর থেকে বা পৃষ্ঠের নীচে চাপা দিয়ে গাছের শিকড়ে ধীরে ধীরে জল ফোটাতে দিয়ে জল এবং পুষ্টি সংরক্ষণ করার ক্ষমতা রাখে। লক্ষ্য হল সরাসরি রুট জোনে জল রাখা এবং বাষ্পীভবন কমানো ।

ঠিকানা: ৪ নং ইউনিয়ন শেখপুরা ,দডিনাজপুর

প্রজেক্ট ভিজিট: আমরা সকল তথ্য ফোনের মাধ্যমে নিয়ে আমরা প্রোজেক্ট সরাসরি সেটআপ যাই।

যোগাযোগ:

প্রথমত এটি মহিলা বহুমুখী শিক্ষা কেন্দ্রের মাধ্যমে কাজটা হয় । আবু সুফিয়ান ভাই আমাদের সাথে যোগাযোগ করে থাকেন।

এরিয়া:

৪০ শতাংশ জমির উপর কাজটি করা হয় ।

প্রজেক্ট ভিজিট:

আমরা সকল তথ্য ফোনের মাধ্যমে নিয়ে আমরা প্রোজেক্ট সরাসরি সেটআপ যাই।

প্রোজেক্ট বিবরণ


আমাদের কাজটা শুরু করি ৬/১২/২০২৩ তারিখ থেকে । আমাদের প্রধানত কাজটা এক দিনের ছিল কিন্তু বৃষ্টি হওয়ার ফলে কাজটা আর এক দিন বেশি সময় লাগে । আমরা পাইপের কাজটা আগে শেষ করে ফেলি । এখানে আমাদের ১৬ এম এম পাইপটা কে আমরা মেন লাইন হিসাবে ব্যবহার করি এবং প্রত্যেকটা সাড়ির জন্য আমরা আলেদা ড্রিপ ভাল্ব ব্যবহার করি এর ফলে আমরা যে লাইনে পানির প্রোয়েজন হবে না সেই লাইন বন্ধ করে রাখতে পারব । আমরা কোন মটর ব্যবহার করি নাই কারন তিন তালার উপড় ট্যাঙ্ক ছিল এর ফলে যথেষ্ট পানির প্রেসার ছিলো। আমরা এই খানে ১২০ টা ড্রিপার ব্যবহার করি । এই কাজটি করতে প্রায় ২৪ হাজার টাকার মত খরচ হয় । ড্রিপ সিস্টেম এমন একটি সহজ সমাধান যার মাধ্যমে আমরা সঠিক সময়ে গাছের প্রোয়জন মত পানি সরবরাহ করতে পারি ।

উপসংহারঃ

ড্রিপ সেচ: গাছের পাতা, কান্ড এবং ফলের সাথে পানির যোগাযোগ কমিয়ে রোগ প্রতিরোধ করে। ড্রিপ সেচ আমাদের ইরিগেশন এক অন্য রকম ভূমিকা পালন করে যা কৃষি কাজে খুবই প্রয়োজন ।

Leave a Comment

Item added to cart.
0 items - ৳ 0.00