Courier: Sundarban takes 3-4 working days Contact Us: Chattogram:01324445395, Dhaka: 01324445400

অনলাইন (on-line) ড্রিপার কি? এর ব্যবহার কিভাবে করে?

ড্রিপ ইরিগেশন বা বিন্দু সেচ হচ্ছে বিন্দু বিন্দু করে গাছের গোড়ায় প্রয়োজনমত পানি দেয়া।  খুব আল্প পানি ব্যবহার করে আপনার যেকোন গাছে পানি দিতে এই প্রযুক্তি খুবই কার্যকর। যেমনঃ ছাদ বাগান, ফল বাগান, সবজি চাষ ইত্যাদি। 

ছবিঃ ছাদ বাগানের ড্রিপ সেচ

ছবিঃ ফল বাগানে ড্রিপ সেচ 

খুব আল্প পানি ব্যবহার করে আপনার যেকোন গাছে পানি দিতে পারবেন। যেমনঃ ছাদ বাগান, ফল বাগান, সবজি চাষ ইত্যাদি। 

ছবিঃ ছাদ বাগানের ড্রিপ সেচ

ছবিঃ ফল বাগানে ড্রিপ সেচ

ড্রিপ ইরিগেশন প্রধানত দুই প্রকার।

১) অনলাইন (on line) ড্রিপারঃ এই ড্রিপারগুলি আলাদা থাকে যা ড্রিপ পাইপের গায়ে ছিদ্র করে গাছের গোড়ায় সেট করতে হয়। এই ড্রিপারগুলি 2L/H, 4L/H বা 6L/H  পানি দিতে পারে। পানির প্রয়োজন আনুযাই ড্রিপার বাছাই করতে হবে। এছাড়া এডজাস্টেবল ড্রিপার আছে যেটা হাতদিয়ে পানি কমবেশি করা যায়। 

ছবিঃ এডজাস্টেবল ড্রিপার

ব্যবহারঃ ছাদ বাগান, ফল বাগান এর জন্য ভাল কাজ করে। ছাদ বাগানে বিভিন্ন গাছের জন্য এডজাস্টেবল ড্রিপার ভাল। মাঠে হাজার হাজার গাছের জন্য 2L/H, 4L/H বা 6L/H ড্রিপার ভাল কাজ করে।

ছবিঃ 2L/H ড্রিপার

২) ইনলাইন (in line) ড্রিপারঃ এখানে ড্রিপারগুলি ড্রিপ পাইপ বা টেপ এর ভিতর থেকে সেট করা থাকে। যেমনঃ ২০,৩০ বা ৪০ সে. মি. পরপর ড্রিপার সেট করা থাকে। এই ড্রিপারগুলি 2L/H, 4L/H বা 6L/H  পানি দিতে পারে। আপনার গাছের দূরত্ব এবং পানির প্রয়োজন আনুযাই ড্রিপ টেপ বাছাই করতে হবে। 

ছবিঃ ড্রিপ টেপ

ছবিঃ ক্যপসিকাম গাছে ৪০ সে. মি. পরপর 2L/H ড্রিপ টেপ

ড্রিপ ইরিগেশন বা বিন্দু সেচে পানির প্রেসার খুব বেশি লাগে না। পানির ট্যাঙ্ক ২ মিটার বা ৭ ফিট উপরে থাকলেই কাজ করে। তবে একসাথে আনেক গাছে পানি দেয়ার জন্য ট্যাঙ্কের উচ্চতা বাড়াতে হবে আথবা প্রয়োজন মত পাম্প ব্যবহার করতে হবে। 

যেমনঃ আপনার ১০০০ গাছে ১০ মিনিটে ১ লিটার করে পানি দিতে চাইলে ১০০০ লিটার/ ১০ মিনিট পানি দিতে পারে এমন ক্ষ্মতার পাম্প লাগবে। 

পানির ফিল্টার লাগবে কিনা সেটা নির্ভর করবে আপনার পানির কোয়ালিটির উপর। আপনার পানিতে যদি কোন ময়লা এবং আয়রনের মত ক্যমিক্যাল না থাকে, তাহলে কোন ফিল্টার লাগবে না। 

সাধারন ময়লা থাকলে স্ক্রিন ফিল্টার ব্যবহার করতে হাবে।

ছবিঃ স্ক্রিন ফিল্টার

আরো ভাল ফিল্টার এর জন্য ডিক্স ফিল্টার ব্যবহার করতে হাবে। 

ছবিঃ ডিক্স ফিল্টার

পানিতে বালি থাকলে স্যান্ড ফিল্টার বা  হাইড্রো-সাইক্লোন ফিল্টার ব্যবহার করতে হাবে। 

ছবিঃ হাইড্রো-সাইক্লোন ফিল্টার

ছবিঃ স্যান্ড ফিল্টার

ছবিঃ আয়রন ফিল্টার

পানিতে আয়রনের মত ক্যমিক্যাল আয়রন ফিল্টার ব্যবহার করতে হাবে। তবে আল্প পরিমানে থাকলে স্যান্ড ফিল্টার ব্যবহার করলে কাজ হবে।


কেন ফিল্টার ব্যবহার না করলে কি হবে? 


ড্রিপারের ছিদ্রগুলি খুব ছোট এবং সুক্ষ হয়। এর ফলে পানিতে কোনকিছু থাকলে তা ড্রিপারের ছিদ্রগুলি বন্দ করে আপনার পুরো ড্রিপ ইরিগেশন সিস্টেম ব্লক করে দিতে পারে। 

অনলাইন (on-line) ড্রিপার

অনলাইন (on line) ড্রিপারঃ এই ড্রিপারগুলি আলাদা থাকে যা ড্রিপ পাইপের গায়ে ছিদ্র করে গাছের গোড়ায় সেট করতে হয়। এই ড্রিপারগুলি 2L/H, 4L/H বা 6L/H  পানি দিতে পারে। পানির প্রয়োজন আনুযাই ড্রিপার বাছাই করতে হবে। এছাড়া এডজাস্টেবল ড্রিপার আছে যেটা হাতদিয়ে পানি কমবেশি করা যায়। 

ছবিঃ এডজাস্টেবল ড্রিপার

ব্যবহারঃ ছাদ বাগান, ফল বাগান এর জন্য ভাল কাজ করে। ছাদ বাগানে বিভিন্ন গাছের জন্য এডজাস্টেবল ড্রিপার ভাল। মাঠে হাজার হাজার গাছের জন্য 2L/H, 4L/H বা 6L/H ড্রিপার ভাল কাজ করে।

ছবিঃ 2L/H ড্রিপার

ছবিঃ ছাদ বাগানে ড্রিপ ইরিগেশন

কিভাবে সেটাপ করবেন? 

এখানে যে সিস্টেম দেখানো হয়েছে এভাবে আপনি ছাদ বাগান, বেলকনি বাগান এবং ফল বাগানে (ড্রাগন, পেয়ারাসহ যেকোনো কাস্টল বৃক্ষে) পানি সেচ দিতে পারবেন ।

ভিডিওঃ বিভিন্ন প্রকার ড্রিপার

Rooftop garden irrigation

We will be happy to hear your thoughts

Leave a Reply

Drip Irrigation BD Ltd. (DIBL)
Logo
Shopping cart